আবহাওয়া

দুপুরের পর হালকা বৃষ্টি নামার সম্ভাবনা

আজ (সোমবার) সারাদিন রাজধানী ঢাকার আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে। আর দুপুরের পর হালকা বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলে দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুতুবদিয়ায় ৬১ মি.মি.। আগামী দুই একদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এ ছাড়া আগামী ৫ দিনের আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, ভারতের ঝাড়খন্ড ও তৎসংলগ্ন উত্তর ছত্তিশগড় ও উড়িষ্যা এলাকায় অবস্থান করা সুস্পষ্ট লঘুচাপটি দূর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে এবং উত্তর পূর্ব মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। পরবর্তীতে মৌসুমি বায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এদিকে যশোর, কুষ্টিয়া, সিলেট, খুলনা, বরিশাল, পটুয়াখালীসহ দক্ষিণ অঞ্চলে নৌবন্দরগুলোতে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button