প্রবাসে বাংলা

প্রকাশনা উৎসবে গুণী ব্যক্তিবর্গকে সম্মাননা প্রদান

নিউ ইয়র্ক সংবাদদাতাঃ

প্রকাশনা উৎসবে গুণী ব্যক্তিবর্গকে সম্মাননা প্রদান

সুসাহিত্য হচ্ছে মানবতার সংবিধান, এ কথা বলেছেন সাংবাদিক-সাহিত্যিক মাইন উদ্দিন আহমেদ। তিনি সম্প্রতি নিউ ইয়র্কের জ্যাকসন হাইটে একটি প্রকাশনা উৎসবে বক্তব্য রাখছিলেন। অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিলো জ্যাকসন হাইটের জুইস সেন্টারে সাংবাদিক-সাহিত্যিক আকবর হায়দার কিরন-এর ‘সেভেন ট্রেন ও কিছু পুরোনো প্রেমের কবিতা’ এবং ‘জ্যাকসন হাইট জার্ণাল’ বই দুটোর প্রকাশনা উপলক্ষে। অনুষ্ঠানে কমিউনিটির মেধাবী ব্যক্তবর্গের সমাবেশ ঘটেছিলো।

বই দুটোর উপর আলোচনা করতে গিয়ে মাইন উদ্দিন আহমেদ বলেন, কবির সৎ ও আন্তরিক প্রকাশভঙ্গির জন্য পাঠকমহল কিরন সাহেবের কবিতার বইটি পছন্দ করেছেন। আর গদ্যগ্রন্হ ‘জ্যাকসন হাইটস্ জার্ণাল’ সমাদৃত হবার কারন সম্পর্কে তিনি বলেন, এ বইয়ের লেখাগুলো পাঠে একজন পাঠক গল্প এবং ভ্রমণ কাহিনীর একটি মিশ্র মজা পান যেটি পাঠককে দ্রুত এগিয়ে যেতে উৎসাহিত করে।
তিনি সাংবাদিক-সাহিত্যিক আকবর হায়দার কিরন-এর মিশুক প্রকৃতিকে তাঁর জনপ্রিয় হবার অন্যতম প্রধান বৈশিষ্ট্য বলে উল্লেখ করেন এবং তাঁকে লেখনী চালিয়ে যাবার জন্য বিশেষভাবে অনুরোধ করেন।

‘সাউথ এশিয়ান রাইটার্স এ্যান্ড জার্ণালিস্টস ফোরাম’ অনুষ্ঠানটি আয়োজন করে। উপস্হাপনায় ছিলেন মনিজা রহমান এবং আইরিন রহমান।

প্রকাশনা উৎসবে আমেরিকায় বসবাসকারী বোদ্ধা ও গুণীজনরা বক্তৃতা ও আলোচনায় অংশ নেন এবং কবিতা পাঠ করেন। উপস্থিত গুণীজন ও নবীন-প্রবীণ কবি-সাহিত্যিক ও সাংবাদিকদের মধ্যে ছিলেন টেলিভিশন ব্যক্তিত্ব বেলাল বেগ, প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, অভিনেত্রী রেখা আহমেদ, রাজনীতিক নিজাম চৌধুরী, কবি শামস আল মমিন, সাংস্কৃতিকজন শহীদ উদ্দিন, গীতিকার মাহফুজুর রহমান মাহফুজ, কবি হাসানআল আবদুল্লাহ, অভিনেতা খায়রুল আলম পাখি, ছড়াকার শামস চৌধুরী রুশো, আবৃত্তিকার মিথুন আহমেদ, সাহিত্য একাডেমির মোশাররফ হোসেন, মুক্তধারার বিশ্বজিত সাহা, দ্য অপটিমিস্টস-এর প্রতিষ্ঠাতা মোহাম্মদ চৌধুরী রানা, মাকসুদা সুলতানা, শারমীন রেজা ইভা, আবীর আলমগীর, আমেরিকান লেখক এলিজাবেথ অর্টিস, কবি ভায়লা সালিনা, শেলী জামান খান, রোকেয়া দীপা, রোকেয়া আক্তার, নতুন প্রজন্মের জারিন মায়িশাসহ অনেকে।
আরও ছিলেন রাগিব আহসান, শাহ মাহবুব, আজিজুল হক মুন্না, সুব্রত বিশ্বাস, মোঃ সহিদ উল্যা, মিহির চৌধুরী, রেশাদ খান, এইচ বি রিটা, মামুন রহমান, রিমন ইসলাম, শাহাদাত সবুজ এবং রওশন হক।

‘জ্যাকসন হাইটস্ জার্ণাল’ বইয়ের প্রকাশক, অন্বয় প্রকাশ-এর হুমায়ুন কবীর ঢালী এবং ‘সেভেন ট্রেন ও কিছু পুরোনো প্রেমের কবিতা’ বইয়ের প্রকাশক, অনন্যা-র মনিরুল হক আমন্ত্রিত হয়ে ঢাকা থেকে এসে অনুষ্ঠানে যোগদান করেন।

শিল্পসাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য বাংলাদেশ ও প্রবাসের কয়েকজন গুণী মানুষকে এ অনুষ্ঠানে সম্মাননা প্রদান করলো ‘সাউথ এশিয়ান রাইটার্স এন্ড জার্নালিস্টস ফোরাম”। সম্মাননা পেলেন প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যার প্রকাশক মনিরুল হক, শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী, লেখক-সাংবাদিক মনিজা রহমান, ‘ছবির কবি’ নেহার সিদ্দিকী , কবি-সাংবাদিক আকবর হায়দার কিরন এবং লেখক-সাংবাদিক শিব্বির আহমেদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button