আরো...

পত্রিকার ভুল নিয়োগের বিষয়ে ব্যবস্থা নিবে বাংলাদেশ প্রেস কাউন্সিল সচিব মোঃ শাহালম

নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ

পত্রিকার ভুল নিয়োগের বিষয়ে ব্যবস্থা নিবে বাংলাদেশ প্রেস কাউন্সিল সচিব মোঃ শাহালম

বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম সচিব) মোঃ শাহ আলম বলেন, ম্যানুয়াল পদ্ধতির পাশাপাশি ডিজিটাল পদ্ধতিতে এখন থেকে অনলাইনে বাংলাদেশ প্রেস কাউন্সিলে মামলা করা যাবে।

তিনি বলেন, সংবাদ প্রকাশে সংক্ষুপ্ত ব্যক্তিদের বাংলাদেশ প্রেস কাউন্সিলের নির্দিষ্ট ফরমে সরাসরি যোগাযোগ করে মামলা করতে হতো। এখন থেকে তারা অনলাইনেই মামলা করতে পারবে। ২৭ জুন বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সেবা সহজীকরণ বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রবিবার সময় সকাল ১০টা এ অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম সচিব) মোঃ শাহ আলম প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

তিনি বলেনঃ সাংবাদিকদের বিভিন্ন সমস্যার ডাটা প্রেস কাউন্সিলে ফাইল হয়ে জমা রয়েছে, প্রেস কাউন্সিল থেকে প্রতিটি জেলার ডিসি প্রশাসনের কাছে চিঠি যাবে একটু সময় নিচ্ছে, তার কারণ হচ্ছে বাংলাদেশ প্রেস কাউন্সিল একটি সরকারি প্রতিষ্ঠান, চেয়ারম্যানের পথ শূন্য রয়েছে নির্দিষ্ট সময়ে নির্বাচন হবে। চেয়ারম্যান নির্বাচিত হলেই সকল অভিযোগকৃত সাংবাদিকদের দাবী দাওয়া গ্রহণ করা হবে। এই মহা মারি করোনার কারণে সব কাজ পিছিয়ে রয়েছে। বিদ্বয়ী বিচার প্রতি মমতাজ আহমেদ সব কিছুই গুছিয়ে রেখে গেছেন। একটি নীতিমালা আইন হবে সাংবাদিকদের জন্য।

রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) এর চেয়ারম্যান এস এম জহিরুল ইসলামের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, এফবিজেও এর প্রধান সমন্বয়কারী শামছুল আলম, দৈনিক কালের দিগন্ত পত্রিকার সম্পাদক সৈয়দ ওমর ফারুক, এনপিএসএর চেয়ারম্যান মাহবুবুল ইসলাম, দৈনিক মাতৃভূমির খবর পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার নুরুল আফসার, দৈনিক সরেজমিন বার্তার বিশেষ প্রতিনিধি মোঃ ফারুক হোসেন, পীরগঞ্জ উপজেলা আরজেএফ’র সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ এমদাদুল হক, দৈনিক বাংলাদেশ সমাচারের বিশেষ প্রতিনিধি শাহাদাৎ হোসেন শাহীন, নিউজ জাতীয় বাংলাদেশ অনলাইন পোর্টাল নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি।

বাংলাদেশ প্রেস কাউন্সিল- এ সাংবাদিকদের মতবিনিময় সভা, বিভিন্ন জেলা থেকে আগত সাংবাদিকদের মাঝে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলা থেকে এস এম সাহাদাৎ হোসেন শাহীন আরজেএফ কেন্দ্রীয় নেতা।

সাংবাদিকদের বিভিন্ন সমস্যা প্রেস কাউন্সিলে তুলে ধরেন। যেদিকেই যাই শুধু সাংবাদিক আর সাংবাদিক এ যেনো মহা সমুদ্র প্রত্রিকাতে এক জেলা,উপজেলায় বহু সাংবাদিক, তারা কেমন সম্পাদক কার্ড দিলেই নাকি তারা বড় বড় সাংবাদিক। এ যেনো সত্য বস্তুনিষ্ঠ পেশাদার সাংবাদিকদের জন্য লজ্জা লজ্জা।

নিউজের খবর নেই! খুঁজে শুধু ধান্দা আর চান্দা করে পা চাটুকা, সাংবাদিকতা কি বুঝে না” এ যেনো সাংবাদিক সমাজের জন্য লজ্জা বড়ই লজ্জা। কে? সিনিয়র কে? সম্মানিত তারা তা বুঝে না বুঝতে চায় না। তারা আবার নাকি? (সাংবাদিক) (হাড্ডির খোঁজে করে সাংবাদিকতা)

উপস্থিত আরো যারা ছিলেন। চন্দ্রগঞ্জ প্রেসক্লাবের সদস্য ইসমত দোহা, সোনারগাঁও উপজেলা আরজেএফ’র সাধারণ সম্পাদক মুক্তাদীর হোসেন, আরজেএফ’র কেন্দ্রীয় সাধারণ পরিষদ সদস্য জান্নাত জোহা, মোঃ বরকত হোসেন, ঢাকা জেলা আরজেএফ’র দপ্তর সম্পাদক সাজেদা খানম, দৈনিক ঘোষণার সিনিয়র রিপোর্টার আজিজুন নাহার, স্টাফ রিপোর্টার নাহারসহ প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশ প্রেস কাউন্সিলে প্রশিক্ষণের সংখ্যা আরো দেশব্যাপী পরিধি বাড়াতে হবে। প্রশিক্ষণ কর্মশালায় তৃণমূল গণমাধ্যম কর্মীদের বেশি বেশি সুযোগ দিতে হবে। এ মতবিনিময় সভায় সারা দেশ থেকে বিভিন্ন গণমাধ্যমের ৫০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button