জেলার খবর

কুষ্টিয়ার সাংবাদিকতার বাড়িঘর ওয়ালিউল বারী চৌধুরী আর নেই।

মোঃ রাজু আহম্মেদ, জেলা প্রতিনিধি-(কুষ্টিয়া)

কুষ্টিয়ার সাংবাদিকতার বাড়িঘর ওয়ালিউল বারী চৌধুরী আর নেই।

কুষ্টিয়ার সাংবাদিকতার বাড়িঘর সাপ্তাহিক ইস্পাত প্রত্রিকার সম্পাদক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী কিছুক্ষন আগে ইন্তেকাল করেছেন তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না লিল্লাহি রাজিউন) ।

গতকাল ২৫ জুলাই শনিবার সন্ধ্যায় মজমপুরস্হ নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৯০ বছর মরহুমের পরিবারের পক্ষ থেকে সকলের নিকট তার বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া চাওয়া হয়েছে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ কালীন মুক্তাঞ্চল থেকে প্রকাশিত সর্ব প্রথম প্রত্রিকা স্বাধীন বাংলার সম্পাদক বৃহত্তর কুষ্টিয়া অন্চল থেকে প্রকাশিত সাপ্তাহিক ইস্পাত প্রত্রিকা ও স্বাধীনতা পূর্ব সাপ্তাহিক মশাল প্রত্রিকার প্রকাশক ও সম্পাদক বর্ষীয়ান সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী দীর্ঘদিন যাবত বার্ধক্য জনিত নানা অসুখে ভুগছিলেন।

মরহুম ওয়ালিউল বারী চৌধুরী সম্পাদনায় ১৯৭১ সালের ১৫ এপ্রিল নদীয়া জেলায় রানাঘাট থেকে স্বাধীন বাংলা নামে মুক্তিযুদ্ধ কালীন প্রথম পাক্ষিক প্রত্রিকা প্রকাশিত হয় এর আগে ১৯৬৪ সালের দিকে তিনি সাপ্তাহিক মশাল নামে আরেকটি মাসিক প্রত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন স্বাধীনতা উত্তর পাক্ষিক সমীক্ষা প্রত্রিকার প্রকাশক ছিলেন ইস্পাত বাদে ১৯৭৫ সালে দেশের সকল প্রত্রিকার সাথে এ গুলো বন্ধ হয়ে যায়।

সে সময় মাসিক ইস্পাত প্রত্রিকা চালু থাকে যা খুলনা বিভাগের মধ্যে এক মাত্র প্রত্রিকা ছিল ১৯৭৫ সালের ১৭ নভেম্বর ইস্পাত প্রত্রিকা মাসিক থেকে সাপ্তাহিক উন্নতি হয়ে প্রকাশিত হতে থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button