জেলার খবর

পাইকগাছায় বাঁধ ভেঙ্গে ৩টি গ্রাম প্লাবিত মাছ ও আমন ধানের বীজতলা সহ ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি।

এ কে আজাদ, পাইকগাছা উপজেলা প্রতিনিধি- (খুলনা)

পাইকগাছায় বাঁধ ভেঙ্গে ৩টি গ্রাম প্লাবিত মাছ ও আমন ধানের বীজতলা সহ ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি।

পাইকগাছার দেলুটি ইউনিয়নের চক্রিবক্রি বদ্ধ জলমহলের বাঁধ ভেঙ্গে ৩টি গ্রাম প্লাবিত হয়ে ধানের বীজতলা সহ ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি। স্থানীয় চেয়ারম্যানের নেতৃত্বে স্বেচ্ছাশ্রমে বাঁধ মেরামত করে প্লাবিত এলাকা বাঁধ রক্ষার চেষ্টা করা হয়েছে।

উপজেলার দ্বীপ বেষ্টিত ৪নং দেলুটি ইউনিয়ন গত ঘুর্ণিঝড় আম্পানে শিবসা নদীর গেওয়াবুনিয়া ও কালিনগরের ওয়াপদার বাঁধ ভেঙ্গে ব্যাপক এলাকা প্লাবিত হয়। যার ক্ষয়-ক্ষতির রেশ কাটিয়ে উঠতে না উঠতেই বুধবার দুপুরে জোয়ারের পানির চাপে চক্রিবক্রি বদ্ধ জলমহলের ক্ষতিগ্রস্থ বাঁধ ভেঙ্গে গেওয়াবুনিয়া, পারমধুখালী ও চক্রিবক্রির বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

যাতে আমন ধানের বীজতলা, মৎস্য ঘের, ফসলের ক্ষেত প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে ঘর-বাড়ি। পানি বন্ধি হয়ে পড়েছে শতশত পরিবার। স্থানীয় ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল জানান, খুলনার জনৈক আনাম চক্রিবক্রির ৩৭ একর জলমহলটিতে মাছ চাষ করে আসছে। অথচ খালের উত্তর ও দক্ষিণপাশে দুটি বাঁধ মেরামত না করায় বাঁধটি ঝুকিপূর্ণ হয়ে পড়ে। ফলে জোয়ারের পানির চাপে উত্তরপাশের বাঁধ ভেঙ্গে ৩টি গ্রাম প্লাবিত হয়।

শুক্রবার সকালে স্থানীয় ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডলের নেতৃত্বে স্বেচ্ছাশ্রমে বাঁধটি মেরামত করলেও বাঁধটি ঝুকির মধ্যে রয়েছে। উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, জলমহলটির ইজারা বাতিল করা হয়েছে। ভাঙ্গন কবলিত এলাকার রিপোর্ট প্রদানের জন্য কানুনগোকে পাঠানো হয়েছে। টেকসই বাঁধ মেরামতের ব্যবস্থা নেয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button