জাতীয়

পি কে হালদারকে দেশে ফেরাতে দিল্লিকে চিঠি

ছবি সংগ্রহীত

ভারতের পশ্চিমবঙ্গে গ্রেপ্তার প্রশান্ত কুমার হালদারকে (পি কে হালদার) দেশে ফিরিয়ে আনতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ। গত সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ চিঠি পাঠানো হয়। পরে সেসব নথিসহ তাঁকে ফেরত পাঠানোর প্রস্তাব পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের প্রতি-উত্তরের অপেক্ষায় রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারতে গ্রেপ্তারের খবর পাওয়ার পরপরই বাংলাদেশের পক্ষ থেকে পি কে হালদারকে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়। এই উদ্যোগের অংশ হিসেবে পি কে হালদারের বিরুদ্ধে করা মামলার নথি সংশ্লিষ্ট দপ্তর থেকে নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গতকাল মঙ্গলবার গণমাধ্যমকে বলেন, ‘তাঁকে (পি কে হালদার) ফেরত আনার জন্য ভারতে প্রস্তাব পাঠানো হয়েছে। আশা করছি তাঁকে ফেরত পাওয়া যাবে। ’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা কালের কণ্ঠকে জানান, ভারতের সঙ্গে বাংলাদেশের মধ্যে চুক্তি রয়েছে। সেই চুক্তির আওতায় নারায়ণগঞ্জের সাত খুনের প্রধান আসামি নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনা হয়। একই আইনের আওতায় ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার শীর্ষ নেতা অনুপ চেটিয়াকে ফেরত পাঠায় বাংলাদেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button