অর্থ ও বাণিজ্য

দেশের পাচার হওয়া টাকা বৈধ পথে দেশে আনার সুযোগ

ডেস্ক রিপোর্টঃ

দেশের পাচার হওয়া টাকা বৈধ পথে দেশে আনার সুযোগ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আগামী বাজেটে ট্যাক্স দিয়ে পাচার হওয়া টাকা বৈধ পথে দেশে ফিরিয়ে আনার সুযোগ দেয়া হবে। সেই সাথে দেশে টাকা পাচারকারীদের সাধারণ ক্ষমার আওতায় আনা হচ্ছে।

বৃহস্পতিবার (২৬ মে ২০২২ইং) দুপুরে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ সব কথা বলেন।

যারা টাকা পাচার করেছেন তারা ট্যাক্স দিয়ে রেকর্ডের আওতায় আসতে চাইবেন কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী জানান, বিভিন্ন দেশে তো এ সুযোগ অনেকে নিয়েছে। ইন্দোনেশিয়ায় যখন এমন একটি এমনেস্টি (সাধারণ ক্ষমা) ঘোষণা করল, তখন অনেক টাকা বিদেশ থেকে দেশে ফেরত এসেছে। আমরা বিশ্বাস করি, আমাদের এখান থেকে যারা টাকা নিয়ে গেছে, তারা এ সুযোগটি কাজে লাগাবে। তাদের জন্য এটি অত্যন্ত ভালো একটি সুযোগ, সেটি তারা কাজে লাগাবে। আমাদের সমস্ত দিক থেকেই চেষ্টা করতে হবে। যেসব টাকা বিভিন্ন চ্যানেলে চলে গেছে, সেগুলো ফেরত আনার জন্য এ উদ্যোগ।

এই ধরনের এমনেস্টি (সাধারণ ক্ষমা) বিভিন্ন দেশ দিয়ে থাকে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

তিনি আরও বলেছেন, বাজেটের আগেই আমরা এটি চেষ্টা করছি। এ ধরনের একটি উদ্যোগ নেয়া হবে আমরা জানি। বাজেট সংসদে উপস্থাপিত হওয়ার আগ পর্যন্ত এ বিষয়ে আমরা বলতে চাই না। যখন কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে, সেটি বাংলাদেশ ব্যাংক থেকে হবে। বাংলাদেশ ব্যাংক সার্কুলার ইস্যু করবে। তার মাধ্যমেই আপনারা জানতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button