আরো...

ধামরাই উপজেলায় ১৯২টি মন্ডপে শারদীয় শ্রীশ্রী দুর্গা পূজা উদযাপনের সার্বিক প্রস্তুতি চলছে

রনজিত কুমার পাল (বাবু) স্টাফ রিপোর্টারঃ

ধামরাই উপজেলায় ১৯২টি মন্ডপে শারদীয় শ্রীশ্রী দুর্গা পূজা উদযাপনের সার্বিক প্রস্তুতি চলছে

শারদীয় দুর্গা পূজাকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন রাজধানী ঢাকা অদূরে ঢাকা জেলার ধামরাই উপজেলার প্রতিমা শিল্পীরা। কয়েকদিন পরই শুরু হবে সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব মহা-উৎসব শারদীয় দুর্গা পূজা।

গতবার বৈশ্বিক মহামারী করোনার কারণে সরকারের স্বাস্থ্য বিধি মেনে স্বল্প পরিসরে ধর্মীয় আনুষ্ঠানিক পালন পূর্বক পূজোর আয়োজন করা হয়েছিল। এবার বর্তমানে করোনার সংক্রমণ ক্রমাগত হ্রাস পাওয়ার কারণে ধামরাই উপজেলার বিভিন্ন পূজা মন্ডপে দুর্গোৎসব-২০২১ উদযাপন করার জন্য চলছে ব্যাপক প্রস্তুতি। উপজেলার প্রতিটি মন্ডপে পুরোদমে চলছে প্রতিমা তৈরি,তৈরিকৃতি প্রতিমার রং তুলীর কাজ, মন্দির এলাকায় ডেকোরেটর,লাইটিং সহ দুর্গোৎসব এলাকার স্ব স্ব পূজা মন্ডপ সাজানোর কাজ।

এবার ধামরাই উপজেলায় ১৬টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা(ধামরাই পৌরসভায় ৩৭টি পূজা মন্ডপ সহ সর্বমোট ১৯২ টি মন্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে অধিকাংশ মন্ডপে দেবীর মূর্তির কাজ শেষ পর্যায়ে। এখন শুধু রঙ তুলির আঁচড়ে ফুটিয়ে তোলার অপেক্ষা মাত্র। সবমিলিয়ে প্রতিমা শিল্পীদের এখন দম ফেলার ফুসরত নেই।

প্রতিমা শিল্পী দীপন্কর বলেন, এ পেশায় এই একটি মৌসুম ছাড়া সারা বছর কোনো কাজ থাকে না। তখন কি করে দিন চলবে? সেই অনিশ্চয়তার কারণেই লোক কমে যাচ্ছে এ পেশায়। ধামরাই বড় বাজার সার্বজনীন শ্রীশ্রী দুর্গা মন্দিরের পূজামণ্ডপে প্রতিমা তৈরির কাজ করছেন দীপন্কর পাল।তিনি বলেন করোনার কারণে আয় কমে গেছে তাই মায়ের কাছে প্রার্থনা জানাই বিশ্ব থেকে করোনা নামক অসুকে বধ করে বিশ্বে শান্তি ফিরে দাও।

ধামরাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন বলেন, করোণা ভাইরাসের কারণে এবারো স্বাস্থ্যবিধি মেনে পূজা করতে হবে। এ সর্ম্পকিত ২৬টি নির্দেশনা রয়েছে। আমাদের প্রত্যেকেই এ নিদের্শনা মেনে পূজা করতে হবে।

তিনি আরো বলেন, পূজার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ প্রশাসনের পাশাপাশি পরিষদের পক্ষ থেকে প্রতিটি মণ্ডপের নিজস্ব স্বেচ্ছাসেবক টিম থাকছে।

ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আতিকুর রহমান পিপিএম জানান, ইতিপূর্বেই ধামরাই উপজেলার সকল পূজা মন্ডপের সভাপতি, সাধারণ সম্পাদক ও তাদের প্রতিনিধিদের নিয়ে ঢাকা জেলা পুলিশ সুপার মহোদয় ও জেলার সকল থানার কর্মকর্তা সহ ভার্চুয়াল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে সকলের মতামতের ভিত্তিতে মানণীয় এসপি মহোদয় প্রয়োজনীয় দিকনির্দেশনা মূলক বক্তব্য দিয়েছেন।আমরা ধামরাই উপজেলার সকল পূজা মন্ডপের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহণ করব।

মণ্ডপগুলোতে নিরাপত্তা নিশ্চিত ছাড়াও পেট্রোল পার্টি এবং বিশেষ কিছু মণ্ডপে স্থায়ী ভাবে পুলিশ এবং আনসার মোতায়েন করা হবে।

ধামরাই উপজেলা শারদীয় দুর্গাপূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি ও ধামরাই বড় বাজার ঐতিহ্যবাহী সার্বজনীন শ্রীশ্রী দুর্গা মন্দির কমিটির সভাপতি ডাঃ অজিত কুমার বসাক বলেন বৈশ্বিক মহামারী করোনার কারণে আমরা সরকারের স্বাস্থ্য বিধি মেনে সকল ভক্তবৃন্দকে মাস্ক ব্যবহার করে দুর্গোৎসব উদযাপন করার জন্য আহবান জানিয়েছি সেই সাথে এবার মায়ের কাছে আমাদের বিশেষ প্রার্থনা করোনা নামক অসুরকে বধ বা ধ্বংস করে করোনামুক্ত শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠা কর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button