আন্তর্জাতিক

পাকিস্তানের কাছ থেকে জঙ্গিবিমান কিনছে আর্জেন্টিনা

পাকিস্তানের কাছ থেকে ১২টি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান কেনার পরিকল্পনা করেছে আর্জেন্টিনা। এগুলো কিনতে ২০২২ সালের খসড়া বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ ডলার অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

এরই মধ্যে প্রস্তাবিত এ বাজেট দেশটির পার্লামেন্টে তোলা হয়েছে। এর অর্থ এই নয় যে, চুক্তিটি চূড়ান্ত। কারণ আর্জেন্টিনা এখনো আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর করেনি। তবে পাকিস্তান থেকে জঙ্গিবিমান কিনতে দেশটির আগ্রহের বিষয়টি স্পষ্ট।

কয়েক বছর ধরে আর্জেন্টিনা বেশ কয়েকটি দেশের কাছ থেকে জঙ্গিবিমান কেনার চেষ্টা করে আসছে। কিন্তু অর্থের ঘাটতি কিংবা যুক্তরাজ্যের আপত্তির কারণে এসব চেষ্টা বিফলে যায়। সর্বশেষ গত বছর দক্ষিণ কোরিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কেনার প্রচেষ্টা আটকে দিয়েছিল যুক্তরাজ্য। ওই সময়ে আর্জেন্টিনার প্রতিরক্ষামন্ত্রী ব্রিটিশ সরকারের পদক্ষেপকে ‘সাম্রাজ্যবাদী অহংকার’ বলে মন্তব্য করেছিলেন।

উল্লেখ্য, জেএফ-১৭ থান্ডার হচ্ছে চীন ও পাকিস্তানের যৌথ প্রচেষ্টায় তৈরি এক ইঞ্জিনের মাল্টি রোল যুদ্ধবিমান। এ বিমান ইন্টারসেপশন, গ্রাউন্ড অ্যাটাক, জাহাজে হামলা ও নজরদারির কাজে ব্যবহার করা যায়। এর শতকরা ৪২ শংতাশ চীনে তৈরি আর বাকিটা পাকিস্তানে। তবে চূড়ান্তভাবে অ্যাসেম্বলির কাজ হয় পাকিস্তানে।
খবর পার্স টুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button