জেলার খবর

নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় বাঁশখালীতে ২ ফিশিংবোট মালিককে জরিমানা, ৭৫ মণ মাছ জব্দ

এনামুল হক রাশেদী, বাঁশখালী উপজেলা প্রতিনিধি-(চট্টগ্রাম)

নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় বাঁশখালীতে ২ ফিশিংবোট মালিককে জরিমানা, ৭৫ মণ মাছ জব্দ

চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় সাগরে মৎস্য আহরনে নিষেধাজ্ঞা থাকাকালীন সরকারী আদেশ অমান্য করে মৎস্য আহরন করায় ২ ফিশিংবোট মালিককে জরিমানা ও ৭৫ মন মাছ জব্দ করে নিলামে বিক্রি করার মাধ্যমে বিক্রিত টাকা সরকারী কোষাগারে জমা করা হয়েছে।

১২ জুলাই’২১ ইং সোমবার সকাল ১১ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত সাগরে অবৈধভাবে মৎস্য আহরনকালে বাঁশখালী উপকূলীয় এলাকার ছনুয়া,শেখেরখীল, বড়ঘোনা, খাটখালী ও কুতুবদিয়া চ্যানেলে মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের সহযোগীতায় মোবাইল কোর্ট পরিচালনা করে কুতুবদিয়ার ২ ফিশিংবোট মালিককে ৪ হাজার টাকা জরিমানা ও সাগরে নিষেধাজ্ঞাকালীন সময়ে অবৈধভাবে আহরিত ৭৫ মন মাছ জব্দ করে তাৎক্ষনিকভাবে প্রকাশ্য নিলামে বিক্রি করে বিক্রিত মাছের মূল্য ২ লক্ষ টাকা সরকারী কোষাগারে জমা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাইদুজ্জামান চৌধুরী। এ সয়ম উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা উম্মুল ফারা তাসকিয়াসহ কোস্টগার্ডের সদস্যরা।

উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বলেন, ‘ ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত সমুদ্রে মৎস্য আহরণ সরকারীভাবে নিষিদ্ধ থাকলেও নিষেধাজ্ঞা অমান্য করে কিছুসংখ্যক অসাধু ও আইন লংঘনকারী মৎস্যজীবি মৎস্য আহরণ করার দায়ে দু’টি মাছ বোঝাই ট্রলার থেকে ৭৫ মণ মাছ জব্দ করে নিলামের মাধ্যমে প্রাপ্ত ২ লক্ষ টাকা সরকারী কোষাগারে জমা ও প্রত্যেক ট্রলার মালিককে ২ হাজার টাকা করে ৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। সাগরে নিষেধাজ্ঞা বলবৎ থাকাকালীন সময়ে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান ইউএনও সাইদুজ্জামান চৌধুরী। তিনি আরো বলেন, এ সময়ে মাছের প্রজনন বৃদ্ধির মাধ্যমে দেশের বৃহৎ স্বার্থে সকল মৎস্যজীবিকে সরকারের আইনের প্রতি শ্রদ্ধা ও অনুগত থেকে মৎস্য আহরন থেকে বিরত থাকতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button