প্রবাসে বাংলা

ইন্ডিপেন্ডেন্স ডে পুরস্কার পেলেন পাঁচজন বাংলাদেশী আমেরিকান ব্যক্তিত্ত্ব

মাইন উদ্দিন আহমেদ, আমেরিকা থেকেঃ

ইন্ডিপেন্ডেন্স ডে পুরস্কার পেলেন পাঁচজন বাংলাদেশী আমেরিকান ব্যক্তিত্ত্ব

সানাম টিভি আমেরিকার স্বাধীনতা দিবস উপলক্ষে ঘোষণা করেছে ইন্ডিপেন্ডেন্স ডে এওয়ার্ড।
আমেরিকায় বসবাসরত যেসব মানুষ নিরবচ্ছিন্নভাবে বাংলা ভাষা ও সংস্কৃতির চর্চা করছেন তাঁদেরকে সানাম টিভি সম্মান জানিয়ে আসছে ২০১৫ সাল থেকে।

এ বছর, ২০২১ সাল থেকে, এই উদ্যোগে যোগ হয়েছে বাড়তি আনুষ্ঠানিকতা। এখন থেকে সানাম টিভি প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস ৪ঠা জুলাইয়ে দেশের বাইরে বসবাসরত গুণী ব্যক্তিদের পুরস্কার প্রদান করবে।
এ-বছর এই পুরস্কারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত পাঁচ গুণী ব্যক্তিকে মনোনীত করা হয়েছে। সানাম টিভির নির্বাহী প্রযোজক সাবেরা কাদের আনুষ্ঠানিকভাবে পুরস্কৃতদের নাম ঘোষণা করেন। তাঁরা হচ্ছেন, মুক্তিযুদ্ধ বিভাগে ড. নুরন নবী। তিনি একুশে পদক, বাংলা একাডেমির ফেলোশিপসহ বিভিন্ন সময়ে দেশে এবং বিদেশে সম্মানিত হয়েছেন।

সঙ্গীত বিভাগে পুরস্কার পেয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, রবীন্দ্র সঙ্গীতের কিংবদন্তিতুল্য গায়ক কাদেরী কিবরিয়া।

অভিনয়শিল্প বিভাগে পুরস্কৃত হয়েছেন স্বনামধন্য নাট্যজন একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব জনাব জামাল উদ্দিন হোসেন।
সাহিত্য বিভাগে পুরস্কার পেয়েছেন কবি কাজী জহিরুল ইসলাম। তিনি বাংলা সাহিত্যে নতুন ধারার ক্রিয়াপদহীন কবিতার প্রবর্তক। তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা ৭১টি, যার মধ্যে ২৮টি কবিতার বই। তার রচনা সার্বিয়ান, আলবেনিয়ান, উড়িয়া, অসমিয়া, হিন্দী, ইংরেজী, স্পেনিশ প্রভৃতি ভাষায় অনূদিত হয়েছে।

সাংবাদিকতা বিভাগে পুরস্কার পেয়েছেন জনাব সৈয়দ মোহাম্মদ উল্লাহ। জনাব উল্লাহ যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত প্রথম বাংলা পত্রিকা প্রবাসী’র সম্পাদক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button