জাতীয়

আবাসিক এলাকায় গাড়ির বেপরোয়া গতি বন্ধে কঠোর নির্দেশ আইজিপি’র

আবাসিক ও বাণিজ্যিক এলাকায় উচ্চ শব্দে হর্ন বাজিয়ে বেপরোয়া গতিতে গাড়ি চালনা বন্ধে কঠোর নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

 

আজ রোববার (২৭ জুন) পুলিশ সদরদফতরের শাপলা সম্মেলন কক্ষে কার রেসিং গ্রুপগুলোর সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ নির্দেশনা দেন। সভায় অংশ নেয়- বাংলাদেশের কার রেসার, স্পোর্টস কার ওনার, কার এনথুজিয়াস্ট ও কার ব্লগারসহ সংশ্লিষ্ট বিভিন্ন মহলের প্রতিনিধিরা।

এ সময় সভায় আইজিপি বলেন, দেশে ক্রমবর্ধমান হারে বেড়ে ওঠা এ সকল গ্রুপ দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক সমৃদ্ধিরই একটি নিদর্শন। তবে বাংলাদেশ এ মুহূর্তে আর্থ-সামাজিক উন্নয়নের একটি পটপরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে এবং এ ধরনের সংস্কৃতি আমাদের দেশে এখনো ব্যাপকভাবে গ্রহণযোগ্যতা পায়নি। তাই এক্ষেত্রে এখনো যথেষ্ট অবকাঠামো এবং শৃঙ্খলা গড়ে উঠেনি।

এ জন্য নিয়ন্ত্রিত পরিবেশে ও প্রশিক্ষিত জনবলের মাধ্যমে কার রেসিংয়ের আন্তর্জাতিক মান বজায় রেখে সুনির্ধারিত ট্র্যাকে এ ধরনের কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন আইজিপি।

সভায় ট্রাফিক আইন পালনে গাড়ি চালকদের আরও উৎসাহিত করা, বেপরোয়া গতিতে গাড়ি চালানো বন্ধ, ট্রাফিক আইন বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালানো, রাস্তায় চলাচলের সময় পথচারীদের করণীয় সম্পর্কে সচেতন করার বিষয় উঠে আসে।

সম্প্রতি রাজধানীর গুলশান, বনানী, প্রগতি সরণী, হাতিরঝিল, এয়ারপোর্ট রোড, মানিক মিয়া এভিনিউসহ ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় কিছু যুবক বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে জনসাধারণের মধ্যে আতঙ্ক সৃষ্টি করে। বিষয়টি নিয়ে পুলিশের ফেসবুক পেজের ইনবক্সে একটি বার্তা প্রেরণ করেন একজন সচেতন নাগরিক। এই বার্তা পেয়ে মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণের সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়।

এ নির্দেশনার প্রেক্ষিতে বিশেষ অভিযানে ২০ জুন থেকে ২৪ জুন পর্যন্ত মোট ২১টি গাড়ির বিরুদ্ধে সড়ক পরিবহন আইনে সুনির্দিষ্ট আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়। এছাড়া, আরও প্রায় ৮০টি গাড়িকে বিভিন্ন ছোট বিচ্যুতির জন্য সতর্ক করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button