জেলার খবর

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের নতুন নেতৃত্ব নির্বাচনের প্রতিদ্বন্দিতায় এসেছে নতুন ধারা

চট্টগ্রাম প্রতিনিধিঃ

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের নতুন নেতৃত্ব নির্বাচনের প্রতিদ্বন্দিতায় এসেছে নতুন ধারা

ক্ষমতাসীন দলেরটানা ২০ বছর ঐক্য ও সুনাম ধরে রাখার কারণে মহানগর স্বেচ্ছাসেবক লীগকে ঘিরে বেড়েছে আগ্রহ।
চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের নতুন নেতৃত্ব নির্বাচনের প্রতিদ্বন্দিতায় এসেছে নতুন ধারা।

ক্ষমতাসীনদলের চট্টগ্রামের সাংগঠনিক তৎপরতায় সদ্য সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ও জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর পুত্র শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল পন্হীরা, তাছাড়াও স্বেচ্ছাসেবক লীগ সর্বশেষ কমিটির আহ্বায়ক এডভোকেট এএইচএম জিয়াউদ্দিনের পৃথক বলয় দৃশ্যমান। এছাড়াও প্রাক্তন মন্ত্রী ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. আফসারুল আমিন, সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম রেজাউল করিম চৌধুরীর অনুসারীরাও সক্রীয়।

১৯ জুন দেশে প্রথম ভার্চুয়াল সম্মেলন হবে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের । ২০ বছর পরে হতে চলা এই প্রথম সম্মেলনে সম্মেলনকে ঘিরে এই করোনাকালেও আছে উৎসাহ উচ্ছ্বাস। ‌

সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ও জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর পুত্র শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার চৌধুরী মহিবুল হাসান নওফেল পন্হীরা ছাড়াও স্বেচ্ছাসেবক লীগ সর্বশেষ কমিটির আহ্বায়ক এডভোকেট এএইচএম জিয়াউদ্দিনের পৃথক বলয় দৃশ্যমান সম্মেলনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন বলে জানালেন সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব ও সর্বশেষ গঠিত আহবায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ সালাউদ্দিন।

এদিকে টানা ২০ বছর ঐক্য ও সুনাম ধরে রাখার কারণে মহানগর স্বেচ্ছাসেবক লীগকে বেড়েছে আগ্রহও। ‌প্রাক্তন একঝাঁক তারকা ছাত্রনেতা এবার আগ্রহী দায়িত্ব পেতে স্বেচ্ছাসেবক লীগের পুরনো কমিটির কেউ কেউ কমিটি থেকে বিদায় নিতে নারাজ।

উপরন্তু তারা চান আরও বড় দায়িত্ব। সম্মেলন প্রস্তুতি কমিটি ও সর্বশেষ ২০০১ এ ঘোষিত চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট এএইচএম জিয়া উদ্দিন বলেন, কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও চট্টগ্রামের সিনিয়র নেতাদের সহযোগিতা নিয়ে সম্মেলনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রথমবারের মতো এই ভার্চুয়াল সম্মেলনের প্রথম অধিবেশনের শেষ লগ্নে সম্ভাব্য সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের প্রার্থিতা গ্রহণ করা হবে। পরে তা পাঠানো হবে কেন্দ্রে। পরবর্তীতে কেন্দ্র থেকেই ঘোষিত হবে নতুন কমিটি।

নির্ভরযোগ্য সূত্র জানায় পাঁচশোর বেশি প্রাক্তন ছাত্র নেতা ও স্বেচ্ছাসেবক লীগ নেতার জীবন বৃত্তান্ত ( সিভি) জমা পড়েছে কেন্দ্রে। এর মধ্যে অবশ্য শহরের চিহ্নিত কিছু সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী সহ নানা অপরাধে যুক্তরাও আগ্রহী হয়েছেন। কার কার সাথে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগ রয়েছে, তাও খবর নেয়া হচ্ছে।

আর তাদের ব্যাপারে খবরা-খবর নিতে অনুসন্ধানও চালিয়েছেন বিশেষ সংস্থার রাজনৈতিক বিষয়ে দায়িত্ব প্রাপ্ত অনুসন্ধানকারী কর্মকর্তারা। তারা প্রতিবেদন পাঠিয়েছেন কেন্দ্রে। সবকিছু মিলিয়ে ব্যাপক যাচাই-বাছাই হচ্ছে এবারের এই কমিটি গঠন নিয়ে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, সম্ভাব্য শীর্ষ পদের প্রার্থীদের মধ্যে নাছির -নওফেলের ধারার বাইরেও আলোচনায় আছেন কেউ কেউ। ‌

সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হিসেবে আলোচনায় আছেন,সিটি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও সর্বশেষ মহানগর স্বেচ্ছাসেবক লীগের সদস্য সাদেক হোসেন পাপ্পু,সিটি কলেজ বলয়ের সাবেক ছাত্রনেতা জসীম উদ্দীন ও মনোয়ার জাহান মনি।

এই বলয়ের কারো কারো সাথে সংযোগ আছে সাবেক মন্ত্রী ডা. আফসারুল আমিন , সিডিএ এর প্রাক্তন চেয়ারম্যান আব্দুস ছালাম, মহানগর আওয়ামী লীগের তরুণ নেতা মশিউর রহমান চৌধুরী এবং স্বেচ্ছাসেবক লীগের মহানগর যুগ্ম আহ্বায়ক কে বি এম শাহজাহান প্রমুখের। ‌
অভিন্ন বলয় থেকে আলোচনায় আছেন মোহাম্মদ সাইফুদ্দিন সহ আরও কেউ কেউ।

স্বকীয় অবস্থানে থেকে সম্ভাব্য সভাপতি পদের স্ত্রী হিসেবে ব্যাপক আলোচনায় আসেন কেন্দ্রীয় পাঠ ও বস্ত্র বিষয়ক সম্পাদক তারেক মাহমুদ পাপ্পু।

এদিকে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার চৌধুরী মহিবুল হাসান নওফেল অনুসারী হিসেবে মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সালাউদ্দিন,ওমরগনি এমইএস কলেজ কেন্দ্রিক বলয়ের স্বেচ্ছাসেবক লীগ নেতা দেবাশীষ নাথ দেবু , সিটি কলেজ কেন্দ্রীক পৃথক বলয়ে নবনির্বাচিত ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত বেলাল এবং ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি আজিজুর রহমান আজিজ আছেন ব্যাপক আলোচনায়।

শহরের চিহ্নিত কিছু সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী সহ নানা অপরাধে যুক্তরাও আগ্রহী হয়েছেন । কার কার সাথে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগ রয়েছে, তাও খবর নেয়া হচ্ছে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারীদের মধ্যে আলোচনায় আছেন প্রাক্তন ছাত্র নেতা ও সর্বশেষ মহানগর স্বেচ্ছাসেবক লীগ কমিটির সদস্য আনোয়ারুল ইসলাম বাপ্পী , কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি হেলাল উদ্দিন, চট্টগ্রাম আইন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি সুজিত দাশ, (মোহাম্মদ সালাউদ্দিন চাঁদগাও), কেন্দ্রীয় ছাত্রলীগের প্রাক্তন সহ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, মহানগর ছাত্রলীগের সর্বশেষ কমিটির সহ-সভাপতি মিথুন মল্লিক, স্বেচ্ছাসেবক লীগ নেতা লোকমান, প্রমূখ।

এছাড়া স্বেচ্ছাসেবক লীগ মহানগর কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট জিয়াউদ্দিনের অনুসারী হিসেবে সম্ভাব্য সভাপতি ও সাধারণ সম্পাদকদের মধ্যে আলোচনায় আছেন সর্শেবশেষ কমিটির সদস্য নুরুল কবির, বঙ্গবন্ধু ল’ টেম্পল ছাত্রলীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট তসলিমউদ্দিন, সিটি কলেজ বলয়ের আজাদ খান অভি,আজিজ মিসির, শাহেদ আলী রানা, প্রমুখ।

এছাড়াও বিভিন্ন পদে বিভিন্ন গ্রুপে নানা ভাবে আলোচনায় আছেন চট্টগ্রাম আইন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি অ্যাডভোকেট নজরুল ইসলাম, সাবেক সভাপতি অ্যাডভোকেট মহিউল সোহেল, মহানগর ছাত্রলীগের প্রাক্তন নেতারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button