জেলার খবর

দোয়ারাবাজারে নিরীহ কৃষকের গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষ

মোঃ আলা উদ্দিন, দোয়ারা উপজেলা প্রতিনিধি-(সুনামগঞ্জ)

দোয়ারাবাজারে নিরীহ কৃষকের গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষ

দোয়ারাবাজারে বসতভিটে দখলের চেষ্টায় কামাল মিয়া (৩৫) নামের এক নিরীহ কৃষকের কয়েক হাজার টাকার গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষের লোকজন এমন অভিযোগ পাওয়া গেছে। গত শনিবার বিকেলে উপজেলার সুরমা ইউনিয়নের আলীপুর গ্রামে এ ঘটনা ঘটে।

এ ব্যাপারে প্রতিকার চেয়ে দোয়ারাবাজার থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষক। স্থানীয়রা বলেছেন, গ্রামের রাস্তা নির্মাণের অজুহাতে কাউকে কিছু না বলেই প্রতিপক্ষের লোকজনের যোগসাজশে ডেকু মেশিন দিয়ে বসতভিটার বেশ কিছু ফলজ ও বনজ গাছ কেটে দেয়। এতে বড়ো রকমের ক্ষতি সাধিত হয় ওই নিরীহ কৃষকের।

অভিযোগ সূত্রে জানা যায়, একই গ্রামের মৃত তালেব হোসেনের পুত্র আমজাদ হোসেন ও লোকমান হোসেন এবং সিদ্দিকুর রহমানের পুত্র রইছ মিয়াদের সাথে কৃষক কামাল মিয়ার জমিজমা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এরই জেরে গ্রামের রাস্তা নির্মাণের অজুহাত দেখিয়ে বসত বাড়ির ৫০/৬০ বছরের ফলন্ত গাছ এসকে ভেটোর মেশিন দিয়ে কেটে ফেলে এবং বসত ভিটেট উঠোন কেটে গর্ত করে ফেলে।

এসময় বাড়ীর লোকজন গাছ কাটতে বাধা দেওয়ায় প্রভাবশালী প্রতিপক্ষ তাদের অকথ্য গালিগালাজ ও মারধর করতে আসে। পরে গ্রামবাসী এসে তাদের নিরাপত্তা দেন।
সরজমিন গিয়ে দেখাগেছে, প্রাপ্ত বয়সের ২টি আকাশি গাছ, ১টি ফলন্ত আমগাছ, ১টি ফলন্ত কাঁঠাল ও জলপাই গাছ এবং ১টি বাঁশঝাড় সম্পূর্ণ এসকে ভেটোর মেশিন দিয়ে ধ্বংস করে দেয়।

ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারের মোজাম্মেল হক (৮০) কান্নায় ভেঙে পড়ে বলেন, আমরা নিরীহ মানুষ। আমাদের বসতভিটা ও জমি জবরদখল করতে প্রতিপক্ষ ভয়ভীতি দেখিয়ে রাস্তা নির্মাণের অজুহাতে গাছ কেটে দেয়। তারা এসকে ভেটোর মেশিন দিয়ে যত্রতত্র বড়ো বড়ো গাছ কেটে বসত ঘরে ফেলে দেয়ায় আমার টিনছালার ঘরটির মারাত্মক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। আমি এর বিচার চাই।

স্থানীয় বাসিন্দা নুরুল ইসলাম বলেন, গ্রামের রাস্তা নির্মাণে সেটেলম্যান্ট জরিপে যে ম্যাপ করা হয়েছে তা তোয়াক্কা না করে প্রতিপক্ষের লোকজন নিরীহ কৃষক পরিবারের জমি ও গাছপালার ক্ষতি সাধন করতে উদ্দেশ্য প্রণোদিত হয়ে এ কাজ করেছে।

ইউপি সদস্য আবদুল কাদির জানান, গাছ কেটে দেয়ার বিষয়টি আমরা স্থানীয়ভাবে বিচার সালিশে দেখে দিব।
জানতে চাইলে দোয়ারাবাজার থানার ওসি মোহাম্মদ নাজির আলম বলেন, অভিযোগের প্রেক্ষিতে রোববার সকালে পুলিশ সরজমিন তদন্ত করেছে। খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button