শিক্ষাঙ্গন

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকাভুক্ত হওয়ায় জাবি’র অধ্যাপক ড. মামুনকে ধামরাইয়ে জাবিয়ান কর্তৃক সংবর্ধনা।

রনজিত কুমার পাল (বাবু) স্টাফ রিপোর্টারঃ

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকাভুক্ত হওয়ায় জাবি’র অধ্যাপক ড. মামুনকে ধামরাইয়ে জাবিয়ান কর্তৃক সংবর্ধনা।

বিশ্বসেরা বিজ্ঞানী হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবদুল্লাহ আল- মামুন বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকাভুক্ত হওয়ায় দেশসেরা গবেষক ও পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. আবদুল্লাহ আল- মামুন কে সংবর্ধনা দিয়েছে জাবিয়ান (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এসোসিয়েশন অব ধামরাই)।

২৯শে নভেম্বর রবিবার বিকেলে ধামরাই পৌর শহরের ঢুলিভিটা মিড সান রেস্টুরেন্টে আয়োজিত এ’সংবর্ধনা অনুষ্ঠান মোঃ জাহিদ হাসান এর সভাপতিত্বে ও রেজওয়ানুর রহমানের সঞ্চালনায় ভিডিও কলের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে জাবির উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম ভিডিও কলে বলেন- ড. আবদুল্লাহ আল- মামুন দেশের জন্য সুনাম অর্জন করেছেন।তিনি আমাদের গর্ব। তাহার জন্য সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করায় জাবিয়ানদের ধন্যবাদ ও অধ্যাপক ড. আবদুল্লাহ আল- মামুনকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এ’সময় সবাইকে স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দেন।

সংবর্ধনা অনুষ্ঠানে ড. মামুনের স্মৃতিচারণ করেন রুবেল আহমেদ, ফরহাদ হোসেন, শহীদুল্লাহ্ সহ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা। বক্তারা বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় তালিকাভুক্ত হওয়ায় পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. আবদুল্লাহ আল- মামুনের কর্মের ভূয়সী প্রশংসা করেন।

এ’অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য আশীষ কুমার মজুমদার, সিনেট সদস্য সাবিনা ইয়াসমিন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও ধামরাই সদর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান আলহাজ্ব শাহাবদ্দিন, জাবি’র নবম ব্যাচের ছাত্র নুরুল হুদা, গোলাম কিবরিয়া, আলমগীর হোসেন, এইচ এম মোস্তফা, ইউসুফ হোসেন সহ জাবিয়ান অন্যান্য সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।

উল্লেখ্য- ঢাকা জেলার ধামরাই উপজেলার জালশা গ্রামে ড. মামুন জম্ম গ্রহন করেন। কুশুরা আব্বাস আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ দরবেশ আলীর ৫নং সন্তান। তিনি কুশুরা আব্বাস আলী উচ্চ বিদ্যালয় থেকে এস,এস- সি এবং সরকারি বিজ্ঞান কলেজ থেকে এইচ,এস- সি পাশ করেন।

এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের ১৩তম ব্যাচের এ’ছাত্র কৃতিত্বের সঙ্গে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। অধ্যাপক ড. আবদুল্লাহ আল- মামুনের বড় ভাই ড.নুরুল আলম বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি। ভাইদের মধ্যে ড. মামুন ছোট।
সংবর্ধনা অনুষ্ঠানে পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. আবদুল্লাহ আল- মামুন বলেন- আমাদের ধামরাইয়ের ইতিহাস আমাদের গর্বের ইতিহাস।

এক সময় এই ধামরাইয়ে সবচেয়ে বেশি ডক্টরেট ডিগ্রিধারীরা ছিলেন। ধামরাই উপজেলায় অসংখ্য কৃতি ব্যক্তিগন রয়েছেন। সকলকে স্বপ্ন দেখার কথা জানিয়ে ড. মামুন বলেন- স্বপ্ন দেখতে না পারলে কখনো স্বপ্ন পূরণ হয় না। আমার বাবা শিক্ষক ছিলেন তাই আমার স্বপ্ন ছিল শিক্ষক হবো। শিক্ষক হয়েছি, বিজ্ঞানী হয়েছি। আমি স্বপ্ন দেখেছি আমার স্বপ্ন পূরণ হয়েছে।

আমার চেয়ে অনেক মেধাবী ধামরাইতে অনেক রয়েছে তারা আরো বেশি ভালো করবে। জাবিয়ান এর উদ্যোগে যে সম্মান দেওয়া হলো জীবনে কোন দিন ভুলব না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button