জেলার খবর

ছাতককে জেলায় রূপান্তরেরদাবিতে প্রধানমন্ত্রীবরাবরে স্মারকলিপি।

আব্দুছ ছালাম শাকিল, জেলা প্রতিনিধি-(সুনামগঞ্জ)

ছাতককে জেলায় রূপান্তরেরদাবিতে প্রধানমন্ত্রীবরাবরে স্মারকলিপি।

সুনামগঞ্জ জেলার শিল্পনগরী বৃহত্তর ছাতককে জেলা ঘোষণার দাবি বেশ জোরালো হয়ে উঠছে। এ নিয়ে ইতিমধ্যে বেশ কয়েকটি সভা-সমাবেশও অনুষ্ঠিত হয়েছে। এ দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন বৃহত্তর ছাতকের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

সিলেটের বিভাগীয় কমিশনার মো: মশিউর রহমান এনডিসির মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে এ স্মারলিপি প্রদান করা হয়। স্মারকলিপিতে বলা হয়, ৩৬৭০ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গঠিত সিলেট বিভাগের একটি বৃহত্তম জেলা হচ্ছে সুনামগঞ্জ জেলা।

সুনামগঞ্জে রয়েছে ১২টি থানা। ফলে প্রশাসনিক বিষয় থেকে শুরু করে নানাভাবে সুনামগঞ্জ থেকে এত বড় জেলা পরিচালনা করায় সরকারের সুষম উন্নয়ন বাস্তবায়ন অনেকটাই বিঘ্ন হচ্ছে। বৃহত্তর ছাতকের অঞ্চলগুলো নানাভাবে অবহেলিত ও বঞ্চিত। অথচ ছাতকে রয়েছে ৩টি সিমেন্ট ফ্যাক্টরি, নিটল কার্টিজ পেপার মিল, আকিজ প্লাস্টিক কারখানা, কংক্রিট স্লিপার কারখানা, চুনাপাথর শিল্প ও বালু-পাথরের ব্যবসা কেন্দ্র।

এছাড়া, সরকারি ও বেসরকারি অর্থনৈতিক অঞ্চল নির্মাণ হচ্ছে। প্রস্তাবিত রয়েছে আরো দু’টি সিমেন্ট কারখানা। ছাতক বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আয়তন ২,৯০০ একর। যা সিলেট বিভাগে বৃহত্তম। ছাতক একটি গুরুত্বপূর্ণ নদীবন্দর। ৬টি নদীর কেন্দ্রবিন্দু ছাতক থেকে বাংলাদেশের যেকোনো জায়গায় পণ্য পরিবহন করা যায়। এখানে রয়েছে রেলপথ, সড়ক পথ ও নৌপথের ব্যবস্থা। ছাতক থেকে ৩০ কি.মি দূরে রয়েছে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর।

ছাতকে যে বিশাল আয়তনের শিল্পাঞ্চল গড়ে উঠছে তার সুষ্ঠু প্রশাসনিক ব্যবস্থাপনার জন্যে জেলা সদর ছাতকে করা জরুরি। ২৪টি ইউনিয়ন নিয়ে বৃহত্তর ছাতকের আয়তন ৮৩০ বর্গ কিলোমিটার-যা ঝালকাঠি জেলা (৭৫৮ বর্গ কিমি), নারায়ণগঞ্জ জেলা (৬৮৩ বর্গ কিমি), মেহেরপুর জেলার (৭১৬ বর্গ কিমি) চেয়ে বেশি। তাই সার্বিক দিক বিবেচনায় বৃহত্তর ছাতকের ২টি উপজেলা ও প্রস্তাবিত ৩টি উপজেলা মোট ৫টি উপজেলা নিয়ে ছাতক জেলা ঘোষণার অনুরোধ করা হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন ছাতক ডিগ্রী কলেজের অধ্যক্ষ (অব.) মঈন উদ্দিন আহমদ, সিলেটস্থ ছাতক সমিতির সাবেক সভাপতি আবু নছর ওহিদ কনা মিয়া, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার রহমান তোতা মিয়া, ব্যবসায়ী আবু সাঈদ চৌধুরী বাবুল, শিক্ষক ওয়াহিদুল হক, ব্যাংকার আবুল ফজল, সুনামগঞ্জ জেলা ন্যাপের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, ছাতক পৌরসভার মহিলা কাউন্সিলর তাসলিমা জান্নাত কাকলি ও মিলন রানী, ছাতক প্রেসক্লাব সভাপতি সৈয়দ হারুন অর রশীদ, সহ-সভাপতি বদর উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক আব্দুল আলিম, অর্থ সম্পাদক বিজয় রায়, মফস্বল সাংবাদিক ফোরাম দোয়ারাবাজার উপজেলা শাখার সভাপতি তাজুল ইসলাম, ডাঃ আফসার উদ্দিন, আওয়ামীলীগ নেতা আফজাল হোসেন, এডভোকেট আবুল হুসেন, এডভোকেট ছায়াদুর রহমান ছায়াদ, বিশিষ্ট ব্যবসায়ী মুহিবুর রহমান, আবু হুরায়রা ছুরত, সাদিকুর রহমান, হাফিজ আহমদ, নাজমুল হুসেন, সাংবাদিক সাঈদ নোমান, কৃপেশ চন্দ, আমির আলী, রাজ উদ্দিন, ছাতক উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক মাহবুব আলম প্রমুখ।##

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button