জেলার খবর

পাইকগাছার বয়ারঝাঁপা ওয়াপদার ভেঁড়িবাধ ভেঙ্গে চিংড়ি ঘেরসহ ৫টি গ্রাম প্লাবিত : কোটি কোটি টাকার ক্ষয়-ক্ষতি।

এ কে আজাদ, পাইকগাছা উপজেলা প্রতিনিধি-(খুলনা)

পাইকগাছার বয়ারঝাঁপা ওয়াপদার ভেঁড়িবাধ ভেঙ্গে চিংড়ি ঘেরসহ ৫টি গ্রাম প্লাবিত : কোটি কোটি টাকার ক্ষয়-ক্ষতি!

পাইকগাছায় আমাবশ্যার প্রবল জোয়ারে বয়ারঝাঁপায় ঝুকিপূর্ন ভাঙ্গা হাড়িয়া ওয়াপদার ভেঁড়িবাধ আবারো ভেঙ্গে গিয়ে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এতে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টায় জোয়ারের পানির তোড়ে বেড়িবাঁধ ভেঙ্গে প্রায় ৫ হাজার চিংড়ি ঘেরসহ ৫টি গ্রাম প্লাবিত হয়েছে। যাতে কোটি কোটি টাকার মাছ ও ফসলের ক্ষয়-ক্ষতি হয়েছে বলে স্থানীয় চিংড়ি চাষীরা জানান।

পানি উন্নয়ন বোর্ডের উপ- সহকারী মোঃ ফরিদউদ্দীন জানান, ইতোপূর্বে ৪ বার সরকারি ও স্থানীয়ভাবে বাঁধ মেরামত করা হলেও টেকসই মেরামতের অভাবে বারবার এলাকাটি ভেঙ্গে জোয়ারের পানি ঢুকে পড়ছে।

স্থায়ীভাবে বাঁধ মেরামতের জন্য ৩ লাখ বরাদ্দ দেয়া হয়েছে। কাজের দায়িত্বপ্রাপ্ত স্থানীয় ওয়ার্ড সদস্য বি,এম, আরেফিন জানান, ওয়ার্ক অর্ডার পাওয়ার পর কাজের অপরাগতা জানিয়ে ছেড়ে দিয়েছি। ইউপি চেয়ারম্যান এস,এম, এনামুল হক জানান, ভাঙ্গন কবলিত এলাকাটি খুবই ঝুকিপূর্ণ। কয়েকবার ভেঙ্গেছে, যা স্থানীয়ভাবে স্বেচ্ছাশ্রমে মেরামত করেছি। সম্প্রতি ঝুকিপূর্ণ বাঁধটি মেরামত করতে গেলে উর্দ্ধতন কর্তৃপক্ষের বাঁধা আসায় তা করা সম্ভব হয়নি। ফলে আমাবশ্যার জোয়ারের পানির তোড়ে তা ভেঙ্গে গিয়ে কোটি কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে।

তলিয়ে গেছে ৫টি গ্রামের অসংখ্য বাড়ী ঘর। উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী ঘটনাস্থল পরিদর্শনকালে বলেন, ভাঙ্গন কবলিত স্থানে যাতে দ্রুত টেকসই বাঁধ দেয়া যায় সে ব্যাপারে জরুরী ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, এলাকার মানুষের জান-মাল রক্ষার্থে দ্রুত বাঁধ মেরামতের জন্য পদক্ষেপ গ্রহন করা হয়েছে।

এদিকে সংশ্লিষ্টরা বেঁড়িবাধ মেরামত করার জন্য স্থানীয়দের সহযোগিতা কামনা করেছেন। ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শনে যান পাইকগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আনোয়ার ইকবাল মন্টু তিনি বলেন বিষয়টা সত্যি দুঃখজনক। এ বিষয়টি এমপি মহোদয় ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করব এবং দ্রুত সংস্কারের দাবি জানাবো, এসময় আরো উপস্থিত ছিলেন। উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ শিহাবউদ্দিন ফিরোজ বুলু, সাংবাদিক এস এম আলাউদ্দিন সোহাগ, জি এম মিজানুর রহমান, বাবুল আক্তার, গাজী আবদুল মান্নান, প্রভাষক ময়নুল ইসলাম, মোঃ আকরামুল ইসলাম, কোরবান আলী, রায়হান পারভেজ রনি, সুভাষ চন্দ্র মন্ডল, মোঃ মাহবুবুর রহমান রাসেল সহ অনেকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button