জাতীয়

রাজধানীতে ১৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত।

স্টাফ রিপোর্ট-ঃ

রাজধানীতে ১৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত।

রাজধানীর মোট জনসংখ্যার ৯ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ি ঢাকার জনসংখ্যা প্রায় ২ কোটি। সে হিসেবে আক্রান্তের সংখ্যা হবে অন্তত ১৮ লাখ। সার্বিকভাবে এ হার ৯ শতাংশ হলেও বস্তির জনসংখ্যার মধ্যে করোনা আক্রান্তের হার অপেক্ষাকৃত কম। বস্তিতে এ হার ৬ শতাংশ।

ইউএসএইড ও বিল অ্যান্ড মিলেন্ডা গেটস ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) যৌথ উদ্যোগে পরিচালিত এক জরিপে এসব তথ্য উঠে এসেছে।

গত ১৮ই এপ্রিল থেকে ৫ই জুলাই পর্যন্ত এ জরিপ পরিচালিত হয়। ১০ই আগস্ট এসব তথ্য জানিয়েছে আইইডিসিআর। জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান জানিয়েছে, এটি জরিপের প্রাথমিক তথ্য। আগামি সপ্তাহে বিস্তারিত ফল প্রকাশ করা হবে।

সরকারি হিসেবে দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ। বিশেষজ্ঞরা বলে আসছেন পরিক্ষা কম হওয়ায় সংক্রমণের প্রকৃত চিত্র পাওয়া যাচ্ছে না। তাদের ধারনা সরকারি হিসেবের চেয়ে প্রকৃত সংক্রমণ ১০ গুনেরও বেশি হতে পারে। সরকারি সংস্থার সঙ্গে আন্তর্জাতিক সংস্থার যৌথ জরিপের এ ফল বিশেষজ্ঞদের ধারনাকেই প্রতিষ্ঠিত করল। জরিপ কার্যক্রমের জন্য রাজধানীর ৬টি বস্তি এলাকাসহ বিভিন্ন বাড়ি পরিদর্শন করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button