আন্তর্জাতিক

ইউক্রেনের ৪৩টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে হামলা চালিয়েছে রুশ বাহিনী : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রতিপক্ষের সামরিক লক্ষ্যবস্তু, রাষ্ট্রীয় স্থাপনা কিংবা যোগাযোগ অবকাঠামোতে হামলা চালানো যুদ্ধের আদি এবং প্রচলিত কৌশল। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের ৪৩টি স্বাস্থ্য সেবা কেন্দ্রে হামলা করেছে রুশ সামরিক বাহিনী। বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।
গত বুধবার হু এর মহাপরিচালক টেডরোস আধানম গোব্রিয়াসেস বলেন, গত ২২ দিনে রুশ হামলায় শুরু ইউক্রেনের ৪৩টি স্বাস্থ্য সেবা কেন্দ্রে হামলা হয়েছে।শিগগরই হু এর পক্ষ থেকে ইউক্রেনে জরুরি স্বাস্থ্য সেবার জন্য ২০টি মেডিকেল টিম পাঠানো হবে।
এ ছাড়া, পোল্যান্ডে ইউক্রেনের শরণার্থীদের উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিতের জন্য একটি উন্মুক্ত অফিসও খোলা হবে। আর্থিক সীমাবদ্ধতার কারণে তারা ব্যাপক পরিসরে ইউক্রেনের নাগরিকদের স্বাস্থ্য সেবা দিতে পারছে না বলে জানান মহাপরিচালক।
তিনি বলেন, বর্তমানে স্বাস্থ্য সেবার পরিবর্তে সামরিক যুদ্ধাস্ত্র কেনায় কোটি কোটি ডলার ব্যয় হচ্ছে। আমরা দাতা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছি ইউক্রেনের শরণার্থীদের যে ধরনের স্বাস্থ্য সেবা প্রয়োজন তা নিশ্চিত করতে আর্থিক বরাদ্দ বৃদ্ধি করে। এ ছাড়া, বিশ্বে যেকোনো জায়গায় স্বাস্থ্য সেবা কেন্দ্রে হামলারও নিন্দা জানান তিনি।
২০২২ সালের শুরুতে বিশ্বের বিভিন্ন দেশে ৮৯টি স্বাস্থ্য সেবা কেন্দ্রে হামলার ঘটনা ঘটেছে। ইউক্রেন ছাড়া অন্যান্য দেশগুলো হচ্ছে- আফগানিস্তান, কঙ্গো, লিবিয়া, নাইজেরিয়া, প্যালেস্টাইন, সুদান, সিরিয়া ও বুর্কিনা ফাসো।
সূত্র: আল-জাজিরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button