আন্তর্জাতিক

রাশিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেল লাইভে নারীর যুদ্ধবিরোধী প্রতিবাদ

রাশিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেল ওয়ানে একটি লাইভ নিউজ বুলেটিনেরে সময় স্টুডিওতে উপস্থাপকের পিছনে একটি প্লাকার্ড ধরে রাখে এবং ইউক্রেনের যুদ্ধের নিন্দা করে এবং ‘যুদ্ধ চাই না’বলে স্লোগান দেয় চ্যানেলটির একজন কর্মী। সিএনএনের খবরে বলা হয়েছে, সোমবার এই ঘটনা ঘটে। ওই নারী যে প্লাকার্ড ধারণ করেন তাতে লেখা ছিল—যুদ্ধ বন্ধ কর, যুদ্ধকে না বলুন। আর অস্পষ্ট ভাষায় লেখা ছিল, রাশিয়ানরা যুদ্ধের বিপক্ষে।

রাশিয়ার স্বাধীন বিক্ষোভ নজদারি গ্রুপ ‘ওভিডি’ জানিয়েছে, ওই নারী চ্যানেলটির কর্মী। টেলিগ্রাম চ্যানেলে ওভিডি জানিয়েছে, তার নাম মারিয়া ওভস্যায়ানিকোভা অভিনব এই প্রতিবাদকারী নারীর একজন বন্ধু ওভিডিকে জানিয়েছে, মারিয়া এখন মস্কোর একটি পুলিশ কার্যালয়ে আছেন। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, এই ঘটনায় মারিয়াকে বিচারের মুখোমুখি করা হতে পারে।

টেলিভিশনের লাইভে অভিনব প্রতিবাদের আগে এক ভিডিওতে মারিয়া বলেন, ইউক্রেনে যা সংঘটিত হচ্ছে তা অপরাধ। রাশিয়া আগ্রাসী দেশ। আর এই আগ্রাসনের জন্য দায়ী মাত্র একজন ব্যক্তি।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি তার রাতের ভিডিও ভাষণে প্রতিবাদকারীকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমি সেই রাশিয়ানদের কাছে কৃতজ্ঞ যারা সত্য প্রকাশের চেষ্টা করেছে। যারা বিভ্রান্তির বিরুদ্ধে লড়াই করে এবং সত্য কথা বলে, তাদের বন্ধু এবং প্রিয়জনদের কাছে সত্যিকারের ঘটনা বলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button