স্বাস্থ্য ও চিকিৎসা

করোনায় বিশ্বজুড়ে ৫৪ লাখ মৃত্যু ছাড়াল

অনলাইন ডেস্কঃ

করোনায় বিশ্বজুড়ে ৫৪ লাখ মৃত্যু ছাড়াল

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে, তবে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আরও ৬ হাজার ৫৬০ জনের মৃত্যু হয়েছে। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে পাঁচ শতাধিক। নতুন করে আরও ৯ লাখ ৭১ হাজার ৫৯১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে লক্ষাধিক। শুক্রবার (২৪ ডিসেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছন ২৭ কোটি ৮৫ লাখ ২৪ হাজার ৩ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫৪ লাখ ৬০৫ জনের। ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৭ হাজার ২৬৯ জন এবং মারা গেছেন ১ হাজার ১৪৯ জন। রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২ জন এবং সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ৬৬৭ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৯ হাজার ৭৮৯ জন এবং মারা গেছেন ১৪৭ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৬০৮ জন এবং মারা গেছেন ১৭৯ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ১৯৬ জন এবং মারা গেছেন ৪০২ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩১২ জন এবং মারা গেছেন ২৭৫ জন। ব্রাজিলে মারা গেছেন ১০০ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৬৪৫ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ইরানে ৫১ জন, তুরস্কে ১৬৮ জন, পোল্যান্ডে ৬১৬ জন, হাঙ্গেরিতে ১৪০ জন, ইতালিতে ১৫৩ জন, মেক্সিকোতে ১৯৮ জন এবং ভিয়েতনামে ২৮০ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button