স্বাস্থ্য ও চিকিৎসা

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট অমিক্রন দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে

অনলাইন ডেস্কঃ

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট অমিক্রন দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট অমিক্রন দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। বিশ্বের ৭৭টি দেশে এ পর্যন্ত নতুন এই ভ্যারিয়েন্টের রোগী শনাক্ত হয়েছেন। এ অবস্থায় সবাইকে সতর্ক থাকতে আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমন পরিস্থিতিতে মঙ্গলবার সংবাদ সম্মেলনে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান সংস্থাটির প্রধান ড. তেদরস আধানম গেব্রিয়াসুস। খবর বিবিসির।

ভ্যারিয়েন্টটি অপ্রত্যাশিতভাবে ছড়িয়ে পড়ছে বলেও মন্তব্য করেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান জানান, আগের ভ্যারিয়েন্টেগুলোকে ওমিক্রনের মতো এত দ্রুত ছড়াতে দেখিনি। এর উপসর্গগুলো কম গুরুতর হলেও আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে হাসপাতালগুলোতে চাপ সৃষ্টি করতে পারে। তিনি বলেন, “আমরা এখন নিশ্চিতভাবে বুঝতে পারছি যে এই ভাইরাসকে শুরুতে একেবারেই গুরুত্ব দেইনি আমরা। এখন অমিক্রন যদি অপেক্ষাকৃত কম গুরুতর রোগও হয়ে থাকে, আক্রান্তের হারে যে ঊর্ধ্বগতি তার জন্য স্বাস্থ্য ব্যবস্থা প্রস্তুত নয়, ফলে আবারো পুরো পৃথিবীর স্বাস্থ্য ব্যবস্থা একটি বেকায়দায় পড়ার ঝুঁকি রয়েছে।”

এদিকে ওমিক্রন ভ্যারিয়েন্টে এখনো কম গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলেও উদ্বেগ জানিয়েছেন ডব্লিউএইচ প্রধান। এ সময় তিনি ভ্যাকসিন বৈষম্যের কথাও বলেন। বিশ্বের করোনার টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যে ঘোষণা দিয়েছে যে নতুন স্ট্রেইন রোধে বুস্টার ডোজ কার্যকর। প্রয়োজন নতুন করে টিকা বের করার কথাও জানায় প্রতিষ্ঠানগুলো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান জানান, কোভিড-১৯ মোকাবিলায় বুস্টার ডোজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ওমিক্রন শনাক্তের তালিকায় প্রতিদিনই নতুন নতুন দেশ যুক্ত হচ্ছে।

সেই সঙ্গে বিধিনিষেধও বাড়ছে। নেদারল্যান্ডস সংক্রমণ ঠেকাতে এক সপ্তাহ প্রাথমিক স্কুল বন্ধের ঘোষণা দিয়েছে। অন্যদিকে নরওয়ে অন্যান্য নিষেধাজ্ঞার পাশাপাশি রেস্তোরা ও বারে অ্যালকোহল নিষিদ্ধ করেছে। গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। দেশটিতে ভয়াবহভাবে ওমিক্রন সংক্রমণের হার বাড়ছে। এদিকে সোমবার ওমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে প্রথম একজনের মৃত্যু হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button