জেলার খবর

মহামারী করোনার সংক্রমণ এড়াতে ধামরাইয়ের শ্রীশ্রী যশোমাধব দেবের রথোৎসব স্হগিত, ধর্মীয় আনুষ্ঠানিকা পালন মন্দিরের ভিতর।

রনজিত কুমার পাল (বাবু) স্টাফ রিপোর্টার-ঃ

মহামারী করোনার সংক্রমণ এড়াতে ধামরাইয়ের শ্রীশ্রী যশোমাধব দেবের রথোৎসব স্হগিত, ধর্মীয় আনুষ্ঠানিকা পালন মন্দিরের ভিতর।

মহামারী করোনা ভাইরাস কোভিড-১৯ সংক্রমণ এড়াতে এশিয়া উপমহাদেশ খ্যাত প্রায় চারশত বছরের অন্যতম প্রাচীন ধামরাইয়ের শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক রথযাত্রা উৎসব স্থগিত ঘোষণা করা হয়েছে। তবে মন্দিরে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে স্বল্প পরিসরে শুধুমাত্র ধর্মীয় আনুষ্ঠানিক নিয়ম গুলো পালন করা হচ্ছে মন্দিরের ভিতর। ইতি মধ্যেই সম্পুর্ণ হয়েছে শ্রী শ্রী যশোমাধব দেবের রথযাত্রার অধিবাস পূজানুষ্ঠান।
বৈশ্বিক মহামারী নোভেল করোনা ভাইরাস কোভিড-১৯ প্রাদুর্ভাবে গোটা বিশ্ব নিস্তব্ধ।
করোনার থাবায় কারণে বিশ্ব ঐতিহ্য উপমহাদেশ খ্যাত ধামরাইয়ের শ্রী শ্রী যশোমাধব দেবের এবারের ঐতিহাসিক রথযাত্রা ও রথমেলা স্হগিত ঘোষনা করা হয়েছে।

স্থানীয় প্রশাসন থেকে রথযাত্রা অনুষ্ঠিত করার জন্য কোন অনুমতি পাওয়া যায়নি।এমনি শুধুমাত্র বিগ্রহ গুলোকে রথটান ছাড়া অন্য মাধ্যমে ধামরাইয়ের যাত্রাবাড়ী মন্দিরে নিয়ে যাওয়ার অনুমতি পাওয়া যায়নি। উল্লেখ্য শ্রী শ্রী যশোমাধব দেবের এই ঐতিহাসিক রথযাত্রা অনুষ্ঠানটি বিশ্বের দ্বিতীয় বৃহওম ও বাংলাদেশের সবচেয়ে বড় রথযাত্রা উৎসব শ্রীশ্রী যশোমাধব দেবের রথোৎসব।

ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের রথোৎসব-২০২০ উদযাপন করার উক্ত মন্দির ও রথোৎসব উদযাপন কমিটির সকল প্রস্তুতি গ্রহণ করা হয়। রথ ও মন্দিরের সংস্কার কাজ সুসম্পন্ন করা হয়। প্রায় চারশত বছরের ঐতিহ্যবাহী রথোৎসব এবারও উদযাপন করার জন্য এবারো একাধিক সভা স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হয়। সভায় সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে চলার উপর সর্বাধিক গুরুত্বারোপ করা হয় । সেই সাথে স্হানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করা হয়। রথোৎসব উদযাপন কমিটির পক্ষে লিখিত আবেদন করা হয় রথোৎসব উদযাপন করার জন্য।
বৈশ্বিক মহামারী করোনাভাইরাস কোভিড-১৯ সংক্রমণের কারণে বর্তমান পরিস্হিতি বিবেচনায় এবং স্হানীয় প্রশাসনের অনুমতি না পাওয়ায় এবারের রথোৎসব ও রথমেলা- ২০২০ স্হপিত ঘোষণা করা হয় ।

এ ব্যাপারে ধামরাই শ্রীশ্রী যশোমাধব মন্দির ও রথোৎসব উদযাপন কমিটির সহ-সভাপতি ডাঃ অজিত কুমার বসাক বলেন – মহামারী করোনাভাইরাস কোভিড-১৯ সংক্রমণ এড়াতে মানুষের জীবন করোনার ঝুঁকি মুক্ত করতে আমরা রথোৎসব উদযাপন কমিটির সভায় উপস্থিত সকল সদস্যদের মতামতের ভিত্তিতে বর্তমান পরিস্হিতি বিবেচনায় ও স্থানীয় প্রশাসনের সাথে সার্বিক আলোচনা করে এবারের শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক রথোৎসব-২০২০ স্হগিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছি তবে মন্দিরের ভিতর স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে স্বল্প পরিসরে শুধুমাত্র ধর্মীয় আনুষ্ঠানিক নিয়ম গুলো পালন করা হচ্ছে ইতি মধ্যেই সম্পুর্ণ হয়েছে শ্রী শ্রী যশোমাধব দেবের রথযাত্রার অধিবাস পূজানুষ্ঠান।
কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী নন্দ গোপাল সেন বলেন বিশ্বে যে করোনা ভাইরাস নামক এক ভাইরাস থাবা দিয়েছে তার থেকে বাদ যায়নি বাংলাদেশও তাই করোনার মহামারীর কারণে এ’বছর রথযাত্রা অনুষ্ঠিত হবে না।
তবে নিয়ম অনুযায়ী রথযাত্রার সকল প্রকার ধর্মীয় আনুষ্ঠানিক কার্যক্রম পালন করা হবে মন্দিরের ভিতর। গতকাল রথের অধিবাস পূজানুষ্ঠান করা হয়েছে। রথ উপলক্ষে শ্রী শ্রী যশোমাধব দেব সহ অন্যান্য বিগ্রহগুলোকে মন্দিরের ভিতরই অবস্থিত অরেকটি মন্দিরে স্থানান্তর করা হবে প্রথম রথোৎসব ২৩ শে জুন আবার উল্টো রথোৎসব ১লা জুলাই বুধবার বিগ্রহ গুলো পুনরায় মূল মন্দিরে নিয়ে আসা হবে শাস্ত্রীয় রীতি অনুসরন করে।
এ সকল কার্যক্রম গুলো যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পালন করা হবে এবং মন্দিরের নিত্য পূজাও প্রতিদিনের মতো শ্রীশ্রী যশোমাধব দেবের ভোগরাগ অনুষ্ঠিত হবে। ভক্তরা সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে শ্রীশ্রী যশোমাধব দেবের দর্শন ও প্রসাদ গ্রহণ করিবেন। সরকারি নির্দেশনা অবশ্যই মেনে চলতে হবে।
রথের দিন অর্থাৎ ২৩শে জুন ২০২০ খ্রীস্টাব্দ রোজ মঙ্গলবার ধামরাই পৌরসভাস্হ কায়েতপাড়া শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দির প্রাঙ্গনে করোনা ভাইরাস কোভিড-১৯ সংক্রমণ থেকে বিশ্ববাসীকে রক্ষা করার জন্য শ্রীশ্রী যশোমাধব দেবের নিকট বিশেষ প্রার্থনা করা হবে স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button