আন্তর্জাতিক

যে সকল ভিসা বাতিল করলেন ট্রাম্প।

অনলাইন ডেস্কঃ

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে বিদেশিদের ওয়ার্ক পারমিটের আওতায় বেশ কিছু ভিসা বাতিল করলো যুক্তরাষ্ট্র। চলতি বছরের শেষ নাগাদ এসব ভিসা বাতিল করে প্রেসিডেন্ট ট্রাম্প একটি নির্বাহী আদেশ জারি করেছেন।

ট্রাম্প যেসব ভিসা বাতিল করেছেন তারমধ্যে তালিকায় আছে এল১ ভিসা (ইন্টার কোম্পানি ট্রান্সফারদের জন্য) এবং জে১ ভিসাধারীরাও (যা চিকিৎসক ও গবেষকদের দেওয়া হয়) । ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সোমবার সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করছেন। ওই কর্মকর্তার তথ্যমতে, ‘এসব ভিসা বাতিল করায় আমেরিকানদের অস্থায়ী ভিত্তিতে নতুন করে অন্তত ৫ লাখ ২৫ হাজার কর্মহীন মানুষের জন্য কাজের সুযোগ তৈরি হবে।’

ওই কর্মকর্তা বলেন, ‘এটা মজুরি ও দক্ষতা স্তর উভয়ই বাড়িয়ে দেবে। এছাড়া এটা একইসঙ্গে এন্ট্রি লেভেল জবের ক্ষেত্রে আমেরিকানদের সঙ্গে চাকরির জন্য প্রতিযোগিতার বিষয়টিকেও দূরীভূত করবে। চাকরির আউটসোর্সিংয়ের সুযোগগুলো বন্ধ করা উচিত বলে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।’

জে১ ভিসা বাতিল করে দেশে চিকিৎসক ও গবেষকদের ভিসা প্রদানে সীমিত করা হয়েছে। তবে যেসব ডাক্তার করোনা রোগীদের চিকিৎসায় লিপ্ত আছেন সেসব ডাক্তারদের জে১ ভিসা দেয়া হবে।

তবে ট্রাম্পের এই পদক্ষেপ নেয়ায় অনেকেই সমালোচনা করেছেন। তারা বলছেন, যুক্তরাষ্ট্রে বিদেশিদের অভিবাসন সীমাবদ্ধ করার জন্য ট্রাম্প তার দীর্ঘদিনের লক্ষ্য বাস্তবায়নের কাজে মহামারিকে ব্যবহার করছেন। এছাড়া দেশটির অনেক ব্যবসায়িক গোষ্ঠীও অস্থায়ী ভিসা নিষেধাজ্ঞার এই ঘোষণার বিরুদ্ধে তদবিরও করছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button