জাতীয়

২৩ বছরে পদার্পণ করল চ্যানেল আই

হৃদয়ে বাংলাদেশ এই স্লোগান নিয়ে ১৯৯৯ সালের ১ অক্টোবর স্যাটেলাইট টিভি চ্যানেল ‘চ্যানেল আই’ এর জন্ম। দেখতে দেখতে স্বাধীনতার ৫০-এ ২৩-এ পদার্পণ করল চ্যানেল আই। কিন্তু বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণের কারণে জন্মদিনের বর্ণিল আয়োজন হচ্ছে না এবার। তবে ডিজিটাল মাধ্যমে চ্যানেল আইকে জন্মদিনের শুভেচ্ছায় ভাসিয়েছেন দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতারা।

১লা অক্টোবরের প্রতিষ্ঠাবার্ষিকীর প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে চ্যানেল আই প্রাঙ্গণে তৈরি মঞ্চে বিশিষ্টজনদের সঙ্গে নিয়ে চ্যানেল আই পরিবারের সদস্যরা বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে কেক কেটে অনুষ্ঠানের সূচনা করেন।

চ্যানেল আইয়ের জন্মদিন মানেই প্রধান প্রধান সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র। স্বাধীনতার ৫০এ চ্যানেল আইয়ের ২৩ ও তার ব্যতিক্রম নয়। দেশের প্রধান প্রধান সংবাদপত্রগুলো পুরো পৃষ্ঠা রঙিন বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। চ্যানেল আই এর জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ক্রোড়পত্রে দেশের প্রথম ডিজিটাল চ্যানেলের তেইশ বছরে পদার্পণে দর্শকশ্রোতা, কলাকুশলি ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি বলেছেন, প্রতিষ্ঠার পর থেকে চ্যানেল আই মহান মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে বিভিন্ন অনুষ্ঠান নির্মাণ ও প্রচার করে আসছে। দেশের কৃষি উন্নয়ন, গ্রামনির্ভর অর্থনৈতিক কর্মকাণ্ডের অগ্রযাত্রায় ‘চ্যানেল আই’ এর প্রচেষ্টা প্রসংশনীয়। পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছে চ্যানেল আই।

প্রধানমন্ত্রী অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে আশা করেন, চ্যানেল আই বিগত দিনের মতো বস্তুনিষ্ঠ সংবাদ ও রুচিশীল অনুষ্ঠান প্রচারের মাধ্যমে আবহমান বাঙালির সংস্কৃতি ও ঐতিহ্যকে সমুন্নত রাখবে। জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ অর্জনে কার্যকর ভূমিকা পালন করবে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ মনে করেন, দায়বদ্ধতার সাথে সংবাদ ও অনুষ্ঠান প্রচারের মাধ্যমে বরাবরের মতো কল্যাণ ও আনন্দের বার্তা দেশ ও বিশ্বময় পৌঁছে দেবে চ্যানেল আই। এছাড়া, শুভেচ্ছা জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। করোনার প্রাক্কালে স্বাস্থ্যবিধি মাথায় রেখেই আজ দিনভর চ্যানেল আই’র পর্দায় থাকবে মনমুগ্ধকর পরিবেশনা।

সকাল ১১টা ৫ মিনিট থেকে দিনব্যাপী দেখানো হবে চ্যানেল আই স্টুডিও থেকে উৎসব উদ্‌যাপনের নানা আয়োজন নিয়ে সরাসরি সম্প্রচার ‘স্বাধীনতার ৫০-এ চ্যানেল আই-২৩’। অনুষ্ঠানটি পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু। বিকাল ৩টা ৫ মিনিটে প্রচার হবে আজম খানের রচনা ও শুভ্রত চক্রবর্তীর পরিচালনায় বিশেষ টেলিফিল্ম ‘জলরঙের মানুষ’। এতে অভিনয় করেছেন মম, ইমন, শেলী আহমেদ, সঞ্জয় রাজ প্রমুখ।

সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে প্রচার হবে মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় প্রকৃতি ও জীবন-এর বিশেষ আয়োজন অ্যাডভেঞ্চার অ্যারাউন্ড দ্যা ওয়ার্ল্ডের এবারের পর্ব ‘যুক্তরাষ্ট্রের জীব বৈচিত্র্য নিয়ে বিশেষ অনুষ্ঠান’। রাত ৮টায় রয়েছে ভিকি জাহেদের রচনা ও পরিচালনায় আরফান নিশো ও মেহজাবিন চৌধুরীর প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পুনর্জন্ম-২’।

এছাড়া, ২রা অক্টোবর রাত ৯টা ৫০ মিনিটে প্রচার হবে শাইখ সিরাজের পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় চ্যানেল আইয়ের ২৩ বছরে পদার্পণ উপলক্ষে হৃদয়ে মাটি ও মানুষ-এর বিশেষ পর্ব ‘মাটির নায়ক’। ৩রা অক্টোবর রাত ১০টায় রয়েছে শাকিলা জেসমিনের পরিচালনায় চ্যানেল আইয়ের বার্তা বিভাগ নির্মিত বিশেষ অনুষ্ঠান ‘করোনাকালে সংবাদ জীবন’। ৪ অক্টোবর রাত ১০টায় দেখানো হবে তাহের শিপনের পরিচালনায় বাংলাদেশ সরকারের মেগা প্রকল্পের উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে প্রামাণ্য অনুষ্ঠান ‘উন্নয়ন সহযোগী চ্যানেল আই’।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছিল চ্যানেল আই। এরপর ২০০৩ সালে প্রতিষ্ঠানটি ‘ইমপ্রেস টেলিফিল্ম’ ব্যানারে শুরু করে প্রযোজনা। এই পর্যন্ত অসংখ্য নাটক, সিনেমা প্রযোজনা করে এসেছে প্রতিষ্ঠানটি। দেশের সাংস্কৃতিক বিকাশ ও নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা পৌঁছে দেয়ার লক্ষ্যে ইমপ্রেস কাজ করে এসেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button