আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা

বিভিন্ন দেশের নাগরিকসহ তাদের আফগান সহকর্মীদের দ্রুত কাবুল থেকে সরিয়ে আনার মধ্যে আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে ব্যাপক বিশৃঙ্খল পরিস্থিতির খবর পাওয়া গেছে।

বিমানবন্দরের প্রবেশপথ নিয়ন্ত্রণ করা তালেবান যোদ্ধারা বিমানবন্দরের দিকে জনস্রোত ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি ছুড়েছে।

হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের মাধ্যমে গত ২৪ ঘণ্টায় অন্তত ৫ হাজার জনকে কাবুল থেকে সরিয়ে নেওয়া হয়েছে, যা মূলত মার্কিন সৈন্যদের দ্বারা পরিচালিত হচ্ছে।

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর তিন দিন পেরিয়ে গেছে। গত রবিবার তালেবানের নাটকীয়ভাবে কাবুল দখল করার ঘটনা বহু পশ্চিমা সরকারকে বিস্মিত করেছে।

গত ২০ বছরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন অভিযানে সহায়তা করা আফগানসহ হাজার হাজার মানুষ কাবুল ছাড়ার জন্য উদগ্রীব। বিমানবন্দরের চারদিকে মোতায়েন করা তালেবান যোদ্ধারা আফগানদের কাগজপত্র ছাড়া বিমানবন্দরে প্রবেশ করতে দিচ্ছে না বলে খবর পাওয়া যাচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের পাসপোর্ট যাদের আছে, তাদের অনুমতি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

ওদিকে কাবুলের ডাচ দূতাবাসের কর্মকর্তাদের সমালোচনা হচ্ছে, কারণ তারা বলেছেন, তারা যে চলে যাচ্ছেন, সেটি তাদের আফগান সহকর্মীদের বলার মতো সময় পাননি।

ডাচ মিলিটারি ইউনিয়নের সাবেক প্রেসিডেন্ট আন্নে-ম্যারি স্নেলস বিবিসিকে বলেছেন, ‘দোভাষী ও স্থানীয় কর্মকর্তাদের সরিয়ে নেওয়ার জন্য হয়তো অল্প সময়ই হাতে আছে। ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে তাদের সরিয়ে আনতে না পারলে সেটা অনেক দেরি হয়ে যাবে।’

অন্তত ১৫টি দেশ কর্মীদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়ায় সহায়তা করতে কাবুলে উড়োজাহাজ পাঠিয়েছে। যুক্তরাষ্ট্র, ফ্রান্স, নেদারল্যান্ডস, জার্মানি, স্পেন ও যুক্তরাজ্যের উড়োজাহাজগুলো গত কয়েক ঘণ্টায় কাবুল ছেড়ে এসেছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এখন বিমানবন্দরের রানওয়ে এবং এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ করছে। তারা চলতি মাসের মধ্যেই অন্তত ত্রিশ হাজার ব্যক্তিকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছে।

গতকাল বুধবার পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, যুক্তরাষ্ট্রের লক্ষ্য প্রতিদিন কমপক্ষে ৫ হাজার ব্যক্তিকে সরিয়ে নেওয়া।

সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, অন্তত ১১ হাজার মার্কিনি এখনো আফগানিস্তানে আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button