স্বাস্থ্য ও চিকিৎসা

প্রাভা হেলথের কার্যক্রম স্থগিতের নির্দেশ

করোনা পরীক্ষায় অনিয়মসহ বিভিন্ন অভিযোগে বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান প্রাভা হেলথের কার্যক্রম সাময়িক স্থগিতের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।সোমবার (২ আগস্ট) সন্ধ্যায় অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. ফরিদ হোসেন মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, কিছু অনিয়মের পরিপ্রেক্ষিতে প্রাভা হেলথের ব্যক্তিগতভাবে এবং বাড়িতে গিয়ে সব ধরনের স্বাস্থ্যসেবা কার্যক্রম স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য অধিদফতর আরও তদন্ত করবে।

ফরিদ হোসেন মিয়া বলেন, তাদের সেবা কার্যক্রমে অতিরিক্ত ফি আদায় ও সেবার নিম্নমানসহ বিভিন্ন ধরনের অনিয়ম খুঁজে পেয়েছি। এজন্য আমরা তাদের কার্যক্রম সাময়িক সময়ের জন্য স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।

এর আগে স্বাস্থ্য অধিদফতর থেকে প্রাভা হেলথকেয়ারের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতরের গঠিত তদন্ত কমিটি ওই প্রতিষ্ঠানটি পরিদর্শন করে বিভিন্ন অনিয়ম দেখতে পেয়েছে, যা অগ্রহণযোগ্য। এ অবস্থায় তদন্ত কমিটির দেওয়া প্রতিবেদনের আলোকে প্রতিষ্ঠানটির কার্যক্রম সাময়িক স্থগিত করা হলো।

চিঠিতে অভিযোগ করা হয়েছে, করোনা ভাইরাসের নমুনা কালেকশন বুথে পৃথক ডনিং এবং ডফিং রুম থাকার নিয়ম থাকলেও প্রাভা হেলথে একই কক্ষে দুটি কাজই চলছিল।

এছাড়াও আরটিপিসিআর পরীক্ষার রিপোর্টে বিএমডিসির নিবন্ধিত একজন চিকিৎসকের স্বাক্ষর প্রয়োজন, কিন্তু প্রাভা হেলথের দেওয়া কোনো প্রতিবেদনে তা ছিল না।

এদিকে, প্রত্যেক বিদেশগামী যাত্রীর করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য সরকারি নির্ধারিত ফি সর্বোচ্চ ২৫০০ টাকা নেওয়ার কথা থাকলেও প্রাভা হেলথ নিবন্ধন ফির নামে অতিরিক্ত ১৫০ টাকা আদায় করছিল।

স্বাস্থ্য অধিদফতরের চিঠিতে বলা হচ্ছে, প্রাভা হেলথ তাদের ওয়েবসাইটে বিশ্বস্বাস্থ্য সংস্থাকে তাদের ‘পার্টনার’ বলে দাবি করছে। স্বাস্থ্য অধিদফতর বিষয়টির ব্যাখ্যা চাইলে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। বরং ওই শব্দটি পরিবর্তন করে ‘আওয়ার করপোরেট ক্লায়েন্টস’ জুড়ে দিয়েছে।

এসব বিষয়ে কথা বলতে প্রাভা হেলথের প্রধান নির্বাহী সিলভানা কিউ সিনহার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ২০১৮ সালে মোবাইল অ্যাপের মাধ্যমে চিকিৎসকের পরামর্শ ও অন্যান্য স্বাস্থ্যসেবা চালুর ঘোষণা দিয়ে আলোচনায় আসে প্রাভা হেলথ। স্বাস্থ্য বিষয়ক পরামর্শ, রোগ নির্ণয়, ওষুধ, অনলাইনে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ, স্বাস্থ্য পরীক্ষাসহ চিকিৎসা সংক্রান্ত নানা সেবা দেয় প্রতিষ্ঠানটি। করোনা মহামারি শুরুর পর কোভিড-১৯ এর নমুনা পরীক্ষাও করে আসছিল প্রতিষ্ঠানটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button