অর্থ ও বাণিজ্য

সীমিত পরিসরে ব্যাংকের লেনদেন শুরু আজ থেকে

করোনা সংক্রমণ রোধে চলমান কঠোর বিধিনিষেধের মধ্যে আজ থেকে সীমিত পরিসরে চলবে ব্যাংকিং কার্যক্রম। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, স্বাস্থ্যবিধি মেনে সাড়ে ৩ ঘণ্টা ব্যাংকিং কার্যক্রম চালাবে ব্যাংকগুলো। সকাল ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ব্যাংকে লেনদেন চালু থাকবে। পাশাপাশি খোলা থাকবে বীমা খাতের প্রতিষ্ঠান ও শেয়ারবাজারও।

কঠোর বিধিনিষেধের মধ্যে কীভাবে ব্যাংকিং কার্যক্রম চলবে তা নিয়ে ১৩ জুলাই প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক। সেখানে বলা হয়, সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত বিধিনিষেধ চলাকালে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। এ সময় কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়। এছাড়া সীমিত লোকবল দিয়ে ব্যাংকের কেবল গুরুত্বপূর্ণ শাখা খোলা রাখতেও পরামর্শ দেয়া হয়।

বিধিনিষেধ চলাকালে হিসাবে নগদ ও চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, ডিমান্ড ড্রাফট/ পে-অর্ডার ইস্যু ও জমা গ্রহণের পাশাপাশি বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, সরকারের বিভিন্ন সামাজিক কর্মসূচির ভাতা/অনুদান বিতরণ ইত্যাদি সেবা পাওয়া যাবে।

এছাড়া একই ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখা ও একই শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর, ট্রেজারি চালান গ্রহণ, অনলাইন সুবিধাসংবলিত ব্যাংকের সব গ্রাহকের ও এসব সুবিধাবহির্ভূত ব্যাংকের খোলা রাখা শাখার গ্রাহকেরা বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস/ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা ও জরুরি বৈদেশিক লেনদেনসংক্রান্ত সেবা পাবেন।

এছাড়া প্রজ্ঞাপনে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত পরিমাণ অর্থ সরবরাহসহ সার্বক্ষণিক সেবা চালু রাখার নির্দেশ দেয়া হয়। বিধিনিষেধ চলাকালে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের কার্যালয়ে যাতায়াতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যাংক কর্তৃপক্ষকে বলা হয়েছে।

পাঁচদিনের ছুটি শেষে আজ ব্যাংকের পাশাপাশি কার্যক্রম শুরু হবে বীমা ও শেয়ারবাজারেও। বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংক খোলার নির্দেশনা দেয়ার পর পরই পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কঠোর বিধিনিষেধের মধ্যে শেয়ারবাজারে লেনদেন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত জানায়। এরপর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২৩ জুলাই থেকে ৫ আগস্ট বীমা প্রতিষ্ঠানের সেবা নিশ্চিত করার প্রয়োজনীয় নির্দেশনা জারি করার জন্য বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) নির্দেশ দেয়। সংস্থাটির সিদ্ধান্ত অনুযায়ী এ সময় বীমা কোম্পানির প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা অফিস সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত খোলা থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button