স্বাস্থ্য ও চিকিৎসা

ডেল্টা রূপের বিরুদ্ধেও কার্যকর টিকা, দাবি সানোফি-জিএসকে’র

খুব দ্রুত সংক্রমণের ক্ষমতার জন্য সার্স-কোভ-২ ভাইরাসের ডেল্টা রূপটি এখন ভারত-সহ পৃথিবীর বহু দেশে গভীর উদ্বেগের কারণ হয়ে উঠেছে। টিকা প্রস্তুতকারক সংস্থার দাবি, সেই ডেল্টা-র বিরুদ্ধেও জোর লড়াই করতে পারবে এমন একটি বিদেশি টিকার ফেজ-থ্রি পর্যায়ের ট্রায়াল এ বার ভারতে শুরু হতে চলেছে। টিকাটি যৌথ ভাবে বানিয়েছে ফ্রান্সের অন্যতম প্রধান ওষুধ সংস্থা ‘সানোফি’ এবং ব্রিটিশ সংস্থা ‘গ্ল্যাক্সোস্মিথক্লাইন’।

কোনও বিদেশি টিকার বিশ্বজুড়ে চলা ট্রায়াল এই প্রথম একই সঙ্গে হতে চলেছে ভারতেও। সানোফির তরফে জানানো হয়েছে, ওই ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হবে একই সঙ্গে ভারত, আমেরিকা-সহ এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার ১৮টি দেশে। টিকার ডোজ দেওয়া হবে ৩৫ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবককে, যাঁদের বয়স ১৮ বছর বা তার বেশি।

৪টি মহাদেশের ১৮টি দেশে একই সঙ্গে সেই টিকার যে ‘ফেজ-থ্রি’ ট্রায়াল শুরু হয়েছে, তা ভারতেও চালানোর জন্য বৃহস্পতিবার অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। সানোফি এবং ডিসিজিআই-এর তরফে দেওয়া আলাদা আলাদা বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, এটাও অ্যাডজুভ্যান্টেড রিকম্বিন্যান্ট কোভিড টিকা। তবে এই টিকা করোনাভাইরাসের ডেল্টা রুপটির অংশ নিয়ে বানানো হয়েছে। শুধু তাই নয়, এখনও পর্যন্ত এই ভাইরাসের সবকটি মিউটেশনকে মাথায় রেখেই এই টিকা বানানো হয়েছে। ফলে, এই টিকা মানবদেহে ডেল্টা রূপের বিরুদ্ধেও প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার টিকা, রুশ টিকা স্পুটনিক এবং আমেরিকার সংস্থা মডার্নার টিকার পর আরও একটি বিদেশি টিকা ভারতে আসার সম্ভাবনা দেখা দিল।

যদিও ডিসিজিআই-এর তরফে অনুরোধ সত্ত্বেও আমেরিকার আরও একটি সংস্থা ফাইজার এখনই জরুরি ভিত্তিতে ভারতের বাজারে তাদের বানানো টিকা চালু করতে রাজি হয়নি।

ফরাসি সংস্থা সানোফির এক বিবৃতিতে বৃহস্পতিবার বলা হয়েছে, “এই টিকা কতটা নিরাপদ, কতটা কার্যকর এবং প্রতিরোধ ক্ষমতা কতটা বাড়াতে সক্ষম হচ্ছে, তা বোঝার জন্য সানোফিকে ভারতে ফেজ-থ্রি পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর অনুমতি দিয়েছে ডিসিজিআই।”

‘সানোফি পাস্তুর ইন্ডিয়া’র কান্ট্রি হেড অন্নপূর্ণা দাস বলেছেন, “ভারতে যে স্বেচ্ছাসেবকদের এই টিকা দেওয়া হবে ফেজ-থ্রি পর্যায়ের ট্রায়ালে, তাঁরা চাইলে অন্য কোনও স্বীকৃত কোভিড টিকা নিয়ে রাখতে পারেন। এতে সানোফির টিকার ট্রায়াল চালাতে কোনও অসুবিধা হবে না।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button