জেলার খবর

পাইকগাছা স্বেচ্ছাশ্রমে বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্ত বেঁড়িবাধ মেরামত করছেন এলাকাবাসী

এ কে আজাদ, পাইকগাছা উপজেলা প্রতিনিধি-(খুলনা)

পাইকগাছা স্বেচ্ছাশ্রমে বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্ত বেঁড়িবাধ মেরামত করছেন এলাকাবাসী

পাইকগাছায় বিভিন্ন স্থানের ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ এলাকাবাসি স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে মেরামত করেছে। গত বৃহস্পতিবার কয়েকশ মানুষ নিজেদের উদ্যোগে ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত করেন। এদিকে উপকূলীয় কয়েকটি স্থান ঝুকিপূর্ণ রয়েছে। এসব এলকার বাঁধ আগামী পূর্ণিমার আগেই সংস্কার ও মজবুত করার দাবি জানিয়েছেন এলাকাবাসি।

জানাগেছে, পূর্ণিমার প্রভাবে নদ-নদীতে জোয়ারের পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় গত মঙ্গল ও বুধবার উপজেলার রাড়ুলী ইউনিয়নের কাটিপাড়া, দেলুটি ইউপির জিরবুনিয়া, সোলাদানার গুচ্ছগ্রাম সহ কয়েকটি স্থানের বাঁধ ভেঙ্গে এলাকা প্লাবিত হয়। এতে মৎস্য, কৃষি ফসল ও পানের বরজের ব্যাপক ক্ষতি হয়। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস জানান, বাঁধ ভেঙ্গে প্লাবিত হওয়ার ফলে ৬শ বিঘার চিংড়ী ঘের ক্ষতিগ্রস্ত হয়। যার ক্ষয় ক্ষতির পরিমান ২০লক্ষ টাকা।

এদিকে যেসব এলাকার বাঁধ ভেঙ্গে যায় সে সকল ক্ষতিগ্রস্ত বাঁধ শতশত এলাকাবাসি বৃহস্পতিবার স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করে মেরামত করেছেন। ক্ষতিগ্রস্ত এসব বাঁধ যেমন টেকসই করার দরকার তেমনি যেসব এলাকা ঝুকিপূর্ণ রয়েছে সেসব বাঁধ ও মজবুত করার প্রয়োজন বলে মনে করছেন এলাকাবাসি। পাটকেলপোতা গ্রামের আব্দুলাহ আল মামুন জানান, লতা, দেলুটি, সোলাদানা ও লস্কর সহ যেসব ইউনিয়নের বাঁধ ঝুকিপূর্ণ রয়েছে সেগুলো এখনই মেরামত করার দরকার।

তা না’হলে আগামী পূর্ণিমায় আবারও বাঁধ ভেঙ্গে এলাকা প্লাবিত হতে পারে। উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান, ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত বাঁধ এলাকাবাসির সহযোগিতায় মেরামত করা হয়েছে এবং ক্ষয় ক্ষতি নিরুপন করে উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর পাঠিয়ে দিয়েছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button