আন্তর্জাতিক

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষ সিনেটের চার সদস্য

আন্তর্জাতিক ডেস্ক:

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষ সিনেটের চার সদস্য

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষ সিনেটের চার সদস্য। সেখানে বাংলাদেশকে সমর্থন এবং গণতন্ত্রের সফল উত্তরণে সহায়তার কথা জানানো হয়েছে। সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির ওয়েবসাইটে শুক্রবার চিঠিটি প্রকাশ করা হয়।

ড. ইউনূসকে অভিনন্দন জানিয়ে চিঠি দেওয়া চার সিনেটর হলেন-সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির সভাপতি বেন কার্ডিন, সিনেটর ক্রিস মারফি, ক্রিস ভ্যান হোলেন এবং জেফ মের্কলে। বাংলাদেশে রাজনৈতিক ও প্রাতিষ্ঠানিক পরিবর্তন চেয়ে ব্যাপক বিক্ষোভের প্রতিক্রিয়ায় চিঠিতে গণতান্ত্রিক সংস্কার ও জবাবদিহিতার জরুরি প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে।

সিনেটররা হিন্দু সম্প্রদায়, কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ও দুর্বল জনগোষ্ঠীর ওপর হামলার জন্য দায়ীদের জবাবদিহিতার আওতায় আনতে কঠোর আইন প্রয়োগ এবং দ্রুত পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, প্রিয় প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস, এই ঐতিহাসিক সময়ে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন নেতা হওয়ার জন্য আপনাকে অভিনন্দন জানিয়ে আমরা লিখছি। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিশ্ব দেখেছে বাংলাদেশের জনগণ কীভাবে সাহসের সঙ্গে সম্মিলিত কর্মকাণ্ডের রূপান্তরকারী শক্তি প্রদর্শন করেছে। যখন নাগরিকরা ঐক্যবদ্ধ হয়, তখন তাদের কণ্ঠস্বর এমনকি সবচেয়ে দৃঢ় ও স্বৈরাচারি নেতাদেরও ক্ষমতা ত্যাগ করতে বাধ্য করতে পারে।

তবে এই ঐতিহাসিক মুহূর্তটি বিনা পরিশ্রমে আসেনি। বিক্ষোভকারীদের ন্যায়সঙ্গত দাবির সঙ্গে জড়িত হওয়ার পরিবর্তে র‌্যাবসহ বাংলাদেশের সুরক্ষা বাহিনী বর্বর শক্তি দিয়ে প্রতিক্রিয়া জানায়। শত শত বিক্ষোভকারীকে হত্যা করে এবং আরও হাজার হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার ও আহত করে। যে প্রাণহানি ঘটেছে তাদের জন্য আমরা শোক প্রকাশ করছি এবং নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনার জন্য একটি বিশ্বাসযোগ্য প্রক্রিয়া তৈরি করতে আপনার অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। বিক্ষোভকারীদের অধিকারের প্রতি সম্মান প্রদর্শনের জন্য আপনার অঙ্গীকার এবং তাদের দাবির সমাধানের জন্য আপনার অন্তর্বর্তীকালীন সরকারের সরল বিশ্বাসে কাজ করার ইচ্ছার ইঙ্গিত হিসাবে এটি গুরুত্বপূর্ণ হবে।

মত প্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের মতো মানবাধিকার যাতে সুরক্ষিত হয়, তা নিশ্চিত করতে এই রূপান্তর বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোর সংস্কারের একটি ঐতিহাসিক সুযোগ এনে দিয়েছে। দেশের বৈচিত্র্যের প্রতিনিধিত্বকারী সরকারে অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণের অনুমতি দেওয়া; সুশীল সমাজ ও স্বাধীন গণমাধ্যমকে সহায়তা করা এবং বাংলাদেশের নাগরিকদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতার জন্য ব্যক্তিদের জবাবদিহি করা। বাংলাদেশের মানুষ এমন একটি সরকারের প্রাপ্য, যে সরকার তাদের কণ্ঠকে সম্মান করবে, তাদের অধিকার রক্ষা করবে এবং তাদের মর্যাদা সমুন্নত রাখবে।

বাংলাদেশে যখন অনেকে এই নতুন অধ্যায়টি উদযাপন করছে, তখন এই উদযাপনের একটি উল্লেখযোগ্য পরিমাণ সহিংস হয়ে উঠেছে, পুলিশের পাশাপাশি সংখ্যালঘু হিন্দু সম্প্রদায় এবং শেখ হাসিনার সরকারের সমর্থক বলে মনে করা প্রতিশোধের নথিভুক্ত প্রতিবেদন রয়েছে। ফলস্বরূপ, দেশে আইন প্রয়োগের ফাঁকফোকর এবং হিন্দু সম্প্রদায়ের সদস্য এবং রোহিঙ্গা শরণার্থীসহ সহিংস হামলার মুখোমুখি হওয়া ব্যক্তিদের সুরক্ষার অভাব দেখা দিয়েছে। আমরা আপনাদের এই হুমকি ও সহিংসতার ঘটনাগুলোকে গুরুত্বের সঙ্গে নেওয়ার আহ্বান জানাচ্ছি, ঠিক যেমন বাংলাদেশে আশ্রিত মিলিয়নেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি সমর্থন অব্যাহত রাখার আপনার সাম্প্রতিক প্রতিশ্রুতির আমরা প্রশংসা করি। বাংলাদেশে বসবাসরত সব সম্প্রদায়ের সুরক্ষা নিশ্চিত করার মাধ্যমেই কেবল বাংলাদেশ তার সম্ভাবনাময় ভবিষ্যৎ পূরণ করতে পারবে।

এখন আগের যে কোনো সময়ের চেয়ে বাংলাদেশিদের ঐক্যবদ্ধ হওয়া এবং একটি অন্তর্ভুক্তিমূলক সরকার পুনর্গঠনের মাধ্যমে ঐক্যবদ্ধ হওয়া গুরুত্বপূর্ণ, যা বাংলাদেশের বিপুল সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাবে। সাম্প্রতিক সময়ে গণতান্ত্রিক আদর্শের ওপর বারবার আঘাতের সাক্ষী হওয়া বিশ্বে গণতান্ত্রিক মূল্যবোধ ও প্রতিষ্ঠানগুলোর প্রতি শ্রদ্ধাশীল সরকার গঠনের মাধ্যমে অনেক বিক্ষোভকারী যে ‘দ্বিতীয় স্বাধীনতা’ চেয়েছেন, বাংলাদেশের তার জবাব দেওয়ার বিরল সুযোগ রয়েছে।

সবশেষে চিঠিতে লেখা হয়েছে, আমরা এই সংকটময় সময়ে বাংলাদেশের জনগণের ইচ্ছার সত্যিকারের প্রতিনিধিত্ব করে- এমন গণতন্ত্রে সফল উত্তরণ নিশ্চিত করতে সহায়তা করতে প্রস্তুত রয়েছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button