কৃষি

বগুড়া সোনাতলায় চড়া দামে বিক্রি হচ্ছে তরমুজঃ ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাহিরে

বগুড়া প্রতিনিধিঃ

বগুড়া সোনাতলায় চড়া দামে বিক্রি হচ্ছে তরমুজঃ ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাহিরে

বগুড়া সোনাতলা উপজেলা বিভিন্ন এলাকার বাজারগুলির দোকানে ওজন করে চড়া দামে বিক্রি হচ্ছে তরমুজ। আগাম জাতের তরমুজের দাম কেও ছাড়িয়ে গেছে এবার। বাজারে প্রথম সরবরাহে আগাম জাতের তরমুজের দাম ছিল সর্বোচ্চ ৩৫ টাকা কেজি।

পরে দাম কমে তা ২৫ টাকা কেজিতে নেমে আসে। বর্তমানে বাজারে তরমুজের ব্যাপক আমদানি থাকা সত্ত্বেও আকারভেদে ৪৫ থেকে ৫৫ টাকা কেজি দরে তরমুজ বিক্রি করছে ব্যবসায়ীরা। রমজান মাসের ইফতারি হিসাবে এবং প্রচন্ড তাপদাহের কারনে তরমুজের চাহিদা বাড়লেও ক্রেতা মিলছে কম। চড়া দামে তেমন বিক্রি না হওয়ায় দোকান ঘরেই জমা হয়ে থাকছে তরমুজ।

বুধবার (২৮ এপ্রিল) উপজেলার সদর বাজারে তরমুজ কিনতে আসা হাসঁরাজের গ্রামের বুলু মিয়া বলেন, আগে তরমুজের মৌসুমে ১৫ থেকে ২০ টি ছোট বড় আকারের তরমুজ কিনতাম। এবছর মাত্র দুটি তরমুজ কিনতে পেরেছি।তরমুজের খুচরা ব্যবসায়ীরা বলেছেন, লকডাউনের মধ্য দুর-দুরান্ত থেকে তরমুজ নিয়ে আসতে পন্য পরিবহনের ব্যয় অনেক বেশি।সে কারনে দামটাও একটু বেশী।

এদিকে চিকিৎসকরা জানায়, তরমুজ উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে, টিউমারের বৃদ্ধি হ্রাস করে, ক্যান্সারের ঝুঁকি কমায় এবং হৃদযন্ত্রের শক্তি ও কার্যক্ষমতা বৃদ্ধি করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button