জেলার খবর

শ্রীপুরে ড্রাম ট্রাকের চাপায় পিষ্ট হচ্ছে ফসলের জমি নষ্ট হচ্ছে জনগণের রাস্তা

মোঃ আজাহার সরকার, জেলা প্রতিনিধি-(গাজীপুর)

শ্রীপুরে ড্রাম ট্রাকের চাপায় পিষ্ট হচ্ছে ফসলের জমি নষ্ট হচ্ছে জনগণের রাস্তা

গাজীপুরের শ্রীপুর উপজেলায় ২নং গাজীপুর ইউনিয়নে রাস্তার কালভার্ট ভেঙে খাল ভরাট ও গ্রামীণ জনপদের রাস্তা দিয়ে ড্রাম ট্রাক দিয়ে বালু নেয়ার কারণে অভিযোগ ওঠেছে বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে।

ফলে ড্রাম ট্রাকের চাপায় নষ্ট হচ্ছে গ্রামীণ জনপদের রাস্তা ও বালু দিয়ে জমি ভরাটের কারণে,মরাখালে পরিণত হয়েছে লবনং নদী,এলাকার কৃষকদের দাবি বালু ব্যবসায়ীদেরকে কিছু বলতে গেলে তাদেরকে বিভিন্নভাবে হুমকি দেয়।

খাল ভরাট হয়ে যাওয়ায় ওই এলাকার লোকজনের ফসলি জমির ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কাও রয়েছে।অন্যদিকে লবলং নদীর উপর দিয়ে বয়ে যাওয়া সংযোগ সড়কটি ড্রাম ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ফসলি জমির সাথে মিশে যাচ্ছে রাস্তা, পাশাপাশি নষ্ট হচ্ছে ফসলের জমি।

এলাকাবাসী জানায়,এক সময়ে লবলং সাগর এখন পরিণত হয়েছে খালে বিভিন্ন কারখানা কতৃক আস্তে আস্তে খাল ভরাট হয়ে যাওয়ার কারণে,বিকল্প ব্যবস্থা করে কোনরকম কৃষি কাজ চালিয়ে গেলেও প্রতাপশালী মহলের চোখ পড়ে গেছে লবলং সাগরে উপরে কৃষকদের কাছ থেকে সস্তায় জমি কিনে,ফসলী জমি নষ্ট করে কারখানা করায় দেউলিয়া হয়ে পড়েছে।

উপজেলার ধনুয়া গ্রামের কৃষক শহীদুল ইসলাম শহীদ,জানান, বর্ষা মৌসুমে এলাকার কয়েকটি গ্রামের সব পানি এ খাল দিয়ে শীতলক্ষ্যা নদীতে যায়। খালের কারণে তারা জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পান এলাকার মানুষ।

খাল থাকলে মাঠে ঠিকমতো ফসল ফলে,এই খাল বাঁচাতে না পারলে তাদের এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হবে। এবং মাঠের ফসল পানির নিচে তলিয়ে যাবে। খালটি বাঁচাতে তারা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এলাকাবাসির অভিযোগ, শ্রীপুর উপজেলার ২নং গাজীপুর ইউনিয়নের ও বরমী ইউনিয়নের ঠিকাদার এস এম এন্টারপ্রাইজ, হারুন মোল্লা, হাজী এন্টারপ্রাইজ আবুল হাশেম,হাফসা এন্টারপ্রাইজ মেজবাহ,আমিনুল ইসলাম সহ আরো কয়েকটি চক্র মিলে, মেঘনা গ্রুপ নামের একটি কারখানাতে বালুর চালান করেন,তাদেরকে কিছু বলতে গেলে বিভিন্ন সময় হুমকি প্রদান করে।

এ বিষয়ে প্রতিবেদক এর কাছে মুঠোফোনে,বালু ব্যবসায়ী হারুন মোল্লা বলেন,আমি বালু ব্যবসা করি আমার নয়টি ড্রামট্রাক রয়েছে আমি সরকারকে নিয়মিত টেক্স দেই আমার ড্রামট্রাকের চাপায় জমি নষ্ট হবে না রাস্তা নষ্ট হবে সেটা আমার দেখার বিষয় না, আপনি আমার কথা রেকর্ড করে রাখোন এবং বড় বড় অক্ষরে নিউজ করে দিন এবং প্রতিবেদককে মুঠো ফোনের কল রেকর্ড ছেড়ে দেওয়ার আহ্বান জানান।

এ বিষয়ে স্থানীয় বালু ব্যবসাই হাফসা এন্টারপ্রাইজের মেজবাহ্ উদ্দিন এর কাছে মুঠোফোনের মাধ্যমে জানায়,দিনের বেলায় এই রাস্তা দিয়ে ড্রাম ট্রাক চলাচলের বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি প্রতিবেদককে বলেন। আপনি উপজেলা নির্বাহি অফিসার ও উপজেলা সহ কারি অফিসারের কাছে জেনে নিন। দিনের বেলা বা রাত্রেবেলা ড্রাম ট্রাক চলাচল করতে পারবে কিনা।এবং নিউজ করার জন্য প্রতিবেদককে আহ্বান জানান।

শ্রীপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট,ফারজানা নাসরীন বলেন,আমরা প্রতিদিন বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করছি, মৌখিকভাবে এ বিষয়ে অভিযোগ পেয়েছি। সরকারি খাল ভরাট ও গ্রামীণ জনপদের রাস্তা নস্ট,করলে তা অপসারিত করতে হবে। তা না হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button