জাতীয়

প্রধানমন্ত্রীর বিশেষ বার্তা নিয়ে আজ কুয়েত যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী।

স্টাফ রিপোর্টঃ

প্রধানমন্ত্রীর বিশেষ বার্তা নিয়ে আজ কুয়েত যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ রোববার (৪ অক্টোবর) সকালে কুয়েত সফরে যাচ্ছেন। জানা গেছে, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ বার্তা সঙ্গে নিয়ে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত হিসেবে পররাষ্ট্রমন্ত্রী নতুন আমির শেখ নাওয়াফ আল আহমদ আল সাবাহের সঙ্গে দেখা করবেন।

আমিরের কাছে প্রধানমন্ত্রীর বার্তা প্রেরণ করে সাবেক আমিরের মৃত্যুতে শোক প্রকাশ করা ছাড়াও তার দায়িত্ব গ্রহণের জন্য তাকে অভিনন্দন জানাবেন।

কুয়েতের নতুন শেখ নাওয়াফ আল আহমদ আল সাবাহ উপসাগরীয় আরব রাষ্ট্রের সমৃদ্ধি দেশ স্থিতিশীলতার জন্য কাজ করার প্রতিশ্রুতি দিয়ে তার পূর্বসূরি শেখ সাবাহ আল আহমদ আল সাবাহ মারা যাওয়ার একদিন পরেই সংসদে এই পদে শপথ গ্রহণ করেন।

কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমদ আল-সাবাহ, যিনি ৯১ বছর বয়সে মারা যান, তিনি দেশটিতে ১৪ বছর রাজত্ব করেছিলেন এবং সাম্প্রতিক সময়ে বিভেদপূর্ণ লড়াইয়ের জন্য পরিচিত অন্যান্য উপসাগরীয় দেশগুলোর মধ্যে শান্তিপূর্ণ সংলাপ ও ঐক্যের প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার জন্য খ্যাতি অর্জন করেছিলেন।

মৃদু আচরণ এবং অন্যের সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্কের কারণে ‘আরব কূটনীতির ডিন’ হিসেবে পরিচিত ছিল।

পররাষ্ট্রমন্ত্রী আগামী ৬ অক্টোবর দেশে ফিরবেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল-জাবের আল-সাবাহের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

শেখ হাসিনা কুয়েতের ভ্রাতৃ সম্প্রদায়ের প্রতি গভীর সমবেদনাও জানিয়েছিলেন এবং রয়েল পরিবারের শোকসন্তপ্ত সদস্যদের প্রতি আন্তরিক সহানুভূতি প্রকাশ করেছেন।

গত শুক্রবার ড. মোমেন কুয়েত দূতাবাসে আমির শেখ সাবাহ আহমদ আল-সাবাহের মৃত্যুতে শোক বইতে স্বাক্ষর করেন। তিনি কুয়েতে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের কল্যাণে আমিরের অবদানের কথা স্মরণ করেন।

পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, শেখ সাবাহ বাংলাদেশের প্রকৃত বন্ধু এবং তিনি ১৯৭৪ সালে বাংলাদেশে এসে ওআইসির সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে যান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button