আন্তর্জাতিক

ইয়েমেনে হুথির ক্ষেপণাস্ত্র হামলায় হতাহত ২৯

ইয়েমেনের মারিব প্রদেশে একটি মসজিদ এবং একটি ধর্মীয় বিদ্যালয়ে হুথি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় নারী ও শিশুসহ ২৯ জন বেসামরিক লোক হতাহত হয়েছেন।

দেশটির তথ্যমন্ত্রী সোমবার টুইটারে এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে।

মারিব গভর্নরের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, রবিবার গভীর রাতে হামলায় দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

যদিও ইরান-সমর্থিত হুথিরা তাৎক্ষণিকভাবে দায় স্বীকার করেনি।

সাম্প্রতিক মাসগুলোয় সরকারি বাহিনী ও হুথিদের মধ্যে লড়াই বেড়েছে। জাতিসংঘ বলছে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের শেষ উত্তরাঞ্চলীয় শক্ত ঘাঁটি মারিবে যুদ্ধের কারণে সেপ্টেম্বরে প্রায় ১০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ইয়েমেনে যুদ্ধ এবং অর্থনৈতিক পতন নিশ্চিত করার পাশাপাশি হুথি-নিয়ন্ত্রিত অঞ্চলে আমদানির উপর নিষেধাজ্ঞার কারণে জাতিসংঘ যা বলেছে তা বিশ্বের বৃহত্তম মানবিক সংকট, সেখানে ১৬ মিলিয়ন মানুষ অনাহারে ভুগছে।

২০১৪ সালের শেষের দিকে ইরান-সমর্থিত হুথিরা রাজধানী সানা থেকে সৌদি-সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর রিয়াদের নেতৃত্বাধীন বাহিনীর একটি জোট ইয়েমেনে হস্তক্ষেপ করে।

হুথি আন্দোলন অক্টোবরে বলেছিল যে তারা শক্তি সমৃদ্ধ প্রদেশ শাবওয়া এবং মারিবের নতুন অঞ্চল দখল করেছে। কারণ এটি আন্তর্জাতিক শান্তি প্রচেষ্টাকে আরও জটিল করার সম্ভাবনা দেখায় ও একটি আক্রমণাত্মক চাপ দেয়।
খবর রয়র্টাস

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button