আবহাওয়া

কমতে পারে বৃষ্টি, তাপমাত্রা বাড়ার আশংকা

গত কয়েকদিনের তুলনায় আজ ঢাকাসহ সারাদেশে বৃষ্টিপাত কম হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বাড়তে পারে তাপমাত্রা। এ ছাড়া সমুদ্রবন্দরগুলো থেকেও সতর্ক সংকেত নামিয়ে দেওয়া হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় দেশের বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এদিকে বৃষ্টিপাত কমে যাওয়ার কারণে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সমানভাবে বাড়ার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় (গতকাল সন্ধ্যা পর্যন্ত) দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৩৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফেনীতে ১৪৫ মিলিমিটার। ঢাকায় বৃষ্টি হয়েছে ১২ মিলিমিটার।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি বর্তমানে লঘুচাপ হিসেবে বিহার ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর অনেকটা সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button